Advertisement
০৪ মে ২০২৪
Menstruation

ঋতুকালীন ব্যথায় কষ্ট পাওয়া সহপাঠিনীকে স্যানিটারি ন্যাপকিন কিনে দিলেন ছাত্র! সঙ্গে আইসক্রিমও

ব্যক্তিগত অভিজ্ঞতার কথা টুইটারে জানিয়েছেন ওই ছাত্রী। তিনি বলেছেন, ভারতীয় সংস্কৃতিতে মেয়েরা চট করে নিজেদের ঋতুজনিত সমস্যার কথা মুখ ফুটে কোনও পুরুষকে বলতে পারেন না। তিনিও পারেননি।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৫:৪৭
Share: Save:

ক্লাসরুমে হঠাৎ পিরিয়ডস! নতুন ছাত্রী বুঝতে পারছিলেন না কী করবেন। নতুন বলেই আলাপ হয়নি সবার সঙ্গে। যে দু’-এক জন ছাত্রীর সঙ্গে কথা হয়েছিল, তাঁদের জিজ্ঞাসা করে জানতে পেরেছেন স্যানিটারি ন্যাপকিন নেই। যন্ত্রণা এবং অস্বস্তিতে তাঁকে উসখুস করতে দেখে শেষে এগিয়ে এলেন এক ছাত্র। জিজ্ঞাসা করলেন, তাঁর কি কিছু প্রয়োজন? কোনও সাহায্য দরকার কি?

ব্যক্তিগত অভিজ্ঞতার কথা টুইটারে জানিয়েছেন ওই ছাত্রী। তিনি বলেছেন, ভারতীয় সংস্কৃতিতে মেয়েরা চট করে নিজেদের ঋতুজনিত সমস্যার কথা মুখ ফুটে কোনও পুরুষকে বলতে পারেন না। তিনিও পারেননি। সাহায্য করতে চাওয়া ওই ছাত্রকে তিনি বলেছিলেন, তিনি কাছেই কোনও একটি ওষুধের দোকানে যেতে চান। ছাত্রটি সে কথা শুনে তাঁকে নিয়ে ওষুধের দোকানে যান। নিজে গিয়ে স্যানিটারি প্যাড কিনে আনেন এবং বাইরে এসে একটি আইসক্রিমও কিনে দেন তাঁর সহপাঠীকে।

আয়ুষ্কা নামে এক টুইটার ব্যবহারকারী ঘটনাটির কথা জানিয়েছেন। তিনি লিখেছেন, নতুন শহরে পড়াশোনার জন্য এলেও তিনি ওই শহরের মানুষের প্রেমে পড়ে যাচ্ছেন রোজ। এমন সুন্দর মনের মানুষ তাঁদের ঘিরে রেখেছেন বলে।

আয়ুষ্কার এই টুইট ভাইরাল হয়েছে। নোটাগরিকেরা অনেকেই জানিয়েছেন, এটা খুব স্বাভাবিক একটা বিষয় হলেও এই বোধ বা চেতনা সবার থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menstruation Sanitary Napkin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE