Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gulab Jamun Chat

চাটপ্রেমীদের দুনিয়ায় নতুন এন্ট্রি! রসগোল্লার পর গুলাব জামুন, কী নাম দেবেন এই খাবারের?

খাবারের অন্য জগতে তাঁর নামডাক নিয়ে কোনও কথা হবে না। মিষ্টি খাবারের জগতে বলে বলে ছক্কা হাঁকায় এই গুলাব জামুন বা সমগোত্রীয় খাবার পান্তুয়া, কালোজাম, নিখুতি, ল্যাংচা জাতীয় খাবার।

ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৯:০৮
Share: Save:

খাদ্যরসিক হলে চাট বস্তুটির স্বাদ আলাদা করে বলে বোঝানোর দরকার নেই। এক বার এই স্বাদ যাঁর জিভে লেগেছে, তিনি দ্বিতীয় বার এর আকর্ষণ বোধ করবেন না এমনটা হওয়ার জো নেই। দিল্লি থেকে বেনারস— এই চাটের জন্য বিখ্যাত হয়ে গিয়েছে এক একটি জায়গা। খাদ্যরসিকেরা জানেন এই খাবারের দুনিয়া বাকি সমস্ত খাবারের থেকে আলাদা। কারণ এই চাট কোনও বাঁধাধরা ফর্মুলায় চলে না। শুধু স্বাদই এর মোক্ষ। তার জন্য যে কোনও পথে চলতে রাজি চাটের রেসিপি। এ হেন চাটদুনিয়ায় এন্ট্রি নিল এক নতুন সদস্য। গুলাব জামুন।

খাবারের অন্য জগতে তাঁর নামডাক নিয়ে কোনও কথা হবে না। মিষ্টি খাবারের জগতে বলে বলে ছক্কা হাঁকায় এই গুলাব জামুন বা সমগোত্রীয় খাবার পান্তুয়া, কালোজাম, নিখুতি, ল্যাংচা জাতীয় খাবার। কিন্তু চাটের জগতে গুলাব জামুন কত রান তুলল?

এর আগে চাটের জগতে ঢুকে দিব্যি মানিয়ে-গুছিয়ে নিয়েছে রসগোল্লা। রসগোল্লার গোল্লাচাট এখন বিখ্যাত। দেখা যাচ্ছে গুলাব জামুনও খুব পিছিয়ে নেই। ঘিয়ে ভাজা এই মিষ্টির উপর দইয়ের পরত, তেঁতুল-খেজুর-বেদানার চাটনি, পুদিনাপাতা, ধনেপাতা, লঙ্কার সস ছড়িয়ে দেওয়ার পর ভোলই বদলে যাচ্ছে। তার উপর তাতে ছড়িয়ে দেওয়া হচ্ছে পাপড়ি চাটের নোনতা পাপড়ি, ঝুরঝুরে ঝুরিভাজা, বেদানা আর চাটের মূল উপকরণ মশলা।

সেই গুলাব জামুন চাট খেয়ে কেমন লাগল? যাঁরা খেয়েছেন, তাঁরা মন্দ বলছেন না। আপনার কেমন লাগবে? ভিডিয়ো দেখে বলুন দেখি। কী নাম হতে পারে এই খাবারের?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE