Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Basirhat Free Book Fair

ছোটদের মনে বই-প্রেমের বীজ বুনতে ‘বিনি পয়সার বইমেলা’

১১টি স্টলে তারা নানা রকমের বই নিয়ে বসে আছে। শিশুরা নিজেদের পছন্দের দু’টি করে বই মেলার স্টল থেকে বিনামূল্যে সংগ্রহ করতে পারছে।

বইমেলায় ভিড় জমিয়েছে খুদেরা।

বইমেলায় ভিড় জমিয়েছে খুদেরা। নিজস্ব চিত্র ।

নির্মল বসু 
বসিরহাট শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৬
Share: Save:

মোবাইলের পর্দায় নয়, চোখ থাকুক বইয়ের পাতায়— শিশুদের মধ্যে এই বার্তা ছড়িয়ে দিতেই বসিরহাটের ধলতিথ গ্রামে আয়োজন করা হল ‘বিনি পয়সার বইমেলা।’ সেই মেলার স্টলেও বসেছে ছোটরা। তাদের থেকে যারা বই নিচ্ছে, তাদের বয়সও তিন থেকে চোদ্দো বছর। বুধবার মেলা প্রাঙ্গণে ভাষা দিবসও উদ্‌যাপিত হয়েছে। বসিরহাটের ধলতিথা গ্রামে অমরনাথ অ্যাকাডেমি প্রাঙ্গণে এমনই এক অভিনব বইমেলায় দু’দিন মেতে থাকল খুদেরা। বইয়ের স্টলে যারা বসে আছে, তারা সকলে চতুর্থ শ্রেণির পড়ুয়া। ১১টি স্টলে তারা নানা রকমের বই নিয়ে বসে আছে। শিশুরা নিজেদের পছন্দের দু’টি করে বই মেলার স্টল থেকে বিনামূল্যে সংগ্রহ করতে পারছে। আয়োজকেরা জানান, ছোটদের দ্বারা, ছোটদের জন্য ‘বিনি পয়সার বইমেলা’র এ বার দ্বিতীয় বর্ষ। অমরনাথ অ্যাকাডেমির রজতজয়ন্তী বর্ষে এ বারের মেলা প্রাঙ্গণ সেজেছে মাইকেল মধুসূদন দত্তের দ্বিশতবর্ষ এবং সুকুমার রায়ের সৃষ্টি ‘‌আবোল তাবোল’‌-এর শতবর্ষ উপলক্ষে নানা ছবি ও অনুষ্ঠানে। মেলার আয়োজনে ভাল সাড়া মিলেছে বলে জানালেন সংগঠনের সম্পাদক স্বদেশ ভট্টচার্য। তিনি বলেন, ‘‘এই মেলায় শিশুরাই সব। তাদের এগিয়ে দিতে বড়রা পিছনে থাকেন। মেলায় বই দেওয়া হয় নিখরচায়। ছবি, ছড়া, রূপকথা, কমিক, হাতের লেখা, সাধারণ জ্ঞান সহ শিশুদের উপযুক্ত বই এখানে রাখা হয়।’’ সাংস্কৃতিক অনুষ্ঠান, নাচ, গানেও যোগ দেয় শিশুরা। উপস্থিত ছিলেন আইনজীবী সীমা ভট্টাচার্য, কবি জয়ন্তী চট্টোপাধ্যায়, নাট্যকর্মী কমল পাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Basirhat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE