Advertisement
১৮ মে ২০২৪
Dengue Death

ডেঙ্গিতে বিভিন্ন অঙ্গ বিকল হয়ে আড়াই মাসের শিশুর মৃত্যু

বেশ কয়েক দিন ধরে জ্বর থাকায় ২৯ সেপ্টেম্বর ওই শিশুটিকে পার্ক সার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেল্‌থে ভর্তি করা হয়েছিল। পরের দিনই তার ডেঙ্গি পজ়িটিভ রিপোর্ট আসে।

An image of Dengue

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ০৬:৩৭
Share: Save:

ডেঙ্গিতে আক্রান্ত হয়ে আড়াই মাসের এক শিশুর মৃত্যুর খবর মিলল। চলতি মরসুমে অর্থাৎ, গত জানুয়ারি থেকে এখনও পর্যন্ত মশাবাহিত ওই রোগে এটিই সব থেকে কমবয়সির মৃত্যু। রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য দফতর কুলুপ এঁটে থাকলেও বেসরকারি সূত্রের পরিসংখ্যান বলছে, রাজ্যে মোট মৃত ৬৫ এবং মোট আক্রান্তের সংখ্যা ৬০ হাজারের বেশি!

জানা যাচ্ছে, কলকাতা পুরসভার ৫৯ নম্বর ওয়ার্ডের তিলজলা রোডের দারাপাড়া বস্তির বাসিন্দা ছিল ওই একরত্তি। ১৪ অক্টোবর তার মৃত্যু হলেও, মঙ্গলবার খবরটি প্রকাশ্যে এসেছে। ডেথ সার্টিফিকেটে সিভিয়র ডেঙ্গি এবং যার কারণে সাইটোকাইন ঝড়, বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ বিকল হওয়ার কথা উল্লেখ রয়েছে। যদিও কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ এবং স্থানীয় পুর প্রতিনিধি দাবি করেছেন, ওই শিশুটি জন্ম থেকে অনেক রোগে আক্রান্ত ছিল। যে হাসপাতালে সে চিকিৎসাধীন ছিল, সেখানকার শিশুরোগ চিকিৎসক প্রভাসপ্রসূন গিরি বলেন, ‘‘ছ’মাস বয়সের নীচে ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার ঘটনা বিরল। এক বছরের কম বয়সি ডেঙ্গিতে আক্রান্ত হলে তা মারাত্মক হয়। ফলে ঝুঁকি অনেক বেশি।’’ তিনি জানান, শিশুটি সঙ্কটজনক অবস্থায় ভর্তি হয়েছিল। পরবর্তী সময়ে ছোট্ট শরীরে সাইটোকাইন ঝড় তৈরি হয়। আর তাতেই অতি সঙ্কটজনক হয়ে পড়ে সে।

সূত্রের খবর, বেশ কয়েক দিন ধরে জ্বর থাকায় ২৯ সেপ্টেম্বর ওই শিশুটিকে পার্ক সার্কাসের ইনস্টিটিউট অব চাইল্ড হেল্‌থে ভর্তি করা হয়েছিল। পরের দিনই তার ডেঙ্গি পজ়িটিভ রিপোর্ট আসে। ক্রমশ অবস্থার অবনতি হতে থাকায় তাকে পেডিয়াট্রিক ইন্টেনসিভ কেয়ার ইউনিটে (পিকু) রাখা হয়। বেশ কয়েক দিন চিকিৎসাধীন থাকার পরে চলতি মাসের ১৪ তারিখে তার মৃত্যু হয়। ৫৯ নম্বর ওয়ার্ডের পুর প্রতিনিধি জলি বসু বলেন, ‘‘ওই শিশুটি জন্ম থেকে একাধিক রোগে আক্রান্ত ছিল। শিশুটির বাড়িতে পুরসভার স্বাস্থ্য দফতরের কর্মীরা এ দিন সকালেই গিয়েছিলেন।’’

ওই ওয়ার্ড কলকাতা পুরসভার সাত নম্বর বরোর অন্তর্গত। পুরসভা সূত্রের খবর, আক্রান্তের সংখ্যার দিক থেকে সাত নম্বর বরো অনেকটা উপরে রয়েছে। ৫৯ নম্বর ওয়ার্ডে একাধিক বস্তি রয়েছে। শিশুটি যে বস্তির বাসিন্দা, সেখানে গত দু’মাসে কুড়ি জন আক্রান্ত হয়েছেন। এই নিয়ে কলকাতা পুর এলাকায় চলতি মরসুমে ১৭ জন ডেঙ্গিতে মারা গেলেন।

অন্য দিকে জানা যাচ্ছে, গত ১১ অক্টোবর পর্যন্ত রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রায় ৬২ হাজার। তার মধ্যে শুধু দক্ষিণবঙ্গের ১৬টি জেলা (স্বাস্থ্য জেলা-সহ) মিলিয়ে মোট আক্রান্ত ৫৫ হাজার ৮১৮ জন। গত এক সপ্তাহে নতুন করে রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন প্রায় ন’হাজার। সূত্রের খবর, ডেঙ্গি আক্রান্তের তালিকার প্রথমে রয়েছে উত্তর ২৪ পরগনা। এখনও পর্যন্ত সেখানে মোট আক্রান্ত ১৩ হাজার ৭১৬ জন। এর পরে আছে কলকাতা (৮৫৪৯), মুর্শিদাবাদ (৭০৫২), নদিয়া (৫০৭৫), হুগলি (৪৯৩১), হাওড়া (৩২২৫), মালদহ (২৪৭৪) এবং দক্ষিণ ২৪ পরগনা (২৩৯৩)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Dengue Death Dengue Fear
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE