Advertisement
০৫ মে ২০২৪
Durga Puja 2023

ফিরিয়ে দাও আমার পার্ক, মুক্ত বাতাস চাই, হাই কোর্টে দুর্গা পুজো নিয়েও আর্জি কলকাতার বৃদ্ধের

জনস্বার্থ মামলাটি করেছেন ৭৫ বছরের এক বৃদ্ধ। তাঁর বক্তব্য, ‘‘পার্ক সংস্কার না হওয়ায় সেখানে দুর্গাপুজো করা সম্ভব হয়নি। শুধু পুজো নয়, নানা ভাবে এলাকার মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।’’

A photograph of PIL was filed in Calcutta High Court demanding the return of Durga Puja inside Mohammad Ali Park

মহম্মদ আলি পার্কের ভিতরে দুর্গাপুজোর পরিবেশ ফেরানোর দাবিতে জনস্বার্থ মামলা দায়ের কলকাতা হাই কোর্টে। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ২০:১৪
Share: Save:

মহম্মদ আলি পার্কের ভিতরে দুর্গাপুজোর পরিবেশ ফেরানোর দাবিতে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাই কোর্টে। মামলাটি করেছেন ওই এলাকার এক বৃদ্ধ বাসিন্দা। মামলকারীর অভিযোগ, কলকাতার মেয়র প্রতিশ্রুতি দিলেও কাজ হয়নি। ৪ বছর ধরে পুজো অন্যত্র হচ্ছে। পার্ক বন্ধ থাকায় সমস্যায় পড়ছেন স্থানীয় মানুষরা। পার্ক বন্ধের ফলে নিজের সমস্যার কথাও আদালতে তুলে ধরেন মামলকারী। সোমবার মামলাটির শুনানি রয়েছে হাই কোর্টে। মামলাটি শুনবে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

হাই কোর্টে জনস্বার্থ মামলাটি করেছেন ৭৫ বছরের বৃদ্ধ প্রেমচাঁদ আগরওয়াল। তিনি নিজেকে ওই পুজো কমিটির প্রাক্তন সহ-সভাপতি বলে দাবি করেছেন। তাঁর বক্তব্য, ‘‘পার্কের মেরামত না হওয়ায় সেখানে দুর্গাপুজো করা সম্ভব হয়নি। শুধু পুজো নয়, নানা ভাবে এলাকার মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আগে অনেকে মুক্ত বাতাসের জন্য ওই পার্কে প্রাতর্ভ্রমণে যেতেন। সেখানে শারীরচর্চা হত। শিশুরা ওই পার্কে খেলাধুলা করত। এখন সবই বন্ধ হয়ে গিয়েছে।’’ তিনি জানান, ওই পার্কের জলাধার থেকে এলাকার প্রায় ৩ লাখ মানুষ জল পেতেন। এখন পর্যাপ্ত জল পেতেও অনেকের সমস্যা হচ্ছে। বৃদ্ধের দাবি, সকালের মুক্ত বাতাস নেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসক। কিন্তু পার্ক বন্ধ থাকায় তা সম্ভব হচ্ছে না। আদালতে তাঁর আবেদন, অবিলম্বে ওই পার্কের জলাধার সংস্কারের কাজ শেষ করা হোক। এ বছরের দুর্গাপুজোয় যাতে কোনও সমস্যা না হয় তা নিয়ে পদক্ষেপ করুক হাই কোর্ট।

১৯৭৮ সালে মহম্মদ আলি পার্কে প্রথম দুর্গাপুজো শুরু হয়। তার আগে ওই পুজোটি হত তারাচাঁদ দত্ত স্ট্রিটে। ১৯৬৯ সালে সেখানে এই পুজোটি শুরু হয়েছিল। ওই রাস্তাটি সংকীর্ণ হওয়ায় ভিড় নিয়ন্ত্রণে হিমশিম খেত পুলিশ। হাই কোর্টের নির্দেশে পুজো সরিয়ে আনা হয় মহম্মদ আলি পার্কে। তার পর থেকে সেখানেই পুজো হয়ে আসছে। সমস্যা শুরু হয় ২০১৯ সালে। পার্কের পুরনো ভূগর্ভস্থ জলাধারটি ক্ষতিগ্রস্ত হয়। দুর্ঘটনা এড়াতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়াররা এই পার্ক বন্ধ রাখার পরামর্শ দেন। ফলে বন্ধ যায় পার্কের ভিতরে পুজোও। পরে পার্ক পরিদর্শনে গিয়ে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, দ্রুত জলাধারটি সংস্কার করা হবে। আবার পার্কের ভিতরেই পুজো শুরু করা হবে। মামলকারীর অভিযোগ, ৪ বছরেও কাজ এগোয়নি। এখনও বন্ধ রয়েছে উত্তর কলকাতার নামকরা এই পার্ক। আর পার্কের ভিতরের পুজো সরে গিয়েছে পাশের দমকল বিভাগ সংলগ্ন স্থানে। গত কয়েক বছর ধরে ফুটপাত বন্ধ করে সেখানেই পুজো হচ্ছে।

উত্তর কলকাতার অন্যতম পুজোগুলির মধ্যে রয়েছে মহম্মদ আলি পার্কের পুজো। মামলকারীর বক্তব্য, ‘‘পার্কের মধ্যে দীর্ঘ দিন ধরে এই পুজো হয়ে আসছে। এই পুজোর নিজস্ব ঐতিহ্য রয়েছে। তাই সেখানে পুজো না হওয়ায় ধর্মীয় ভাবাবেগে আঘাত করছে।’’ এ প্রসঙ্গে কলকাতার পুরসভার মেয়র পরিষদ দেবাশিস কুমার বলেন, ‘‘ওই পার্কের ভিতরে জলের কাজ চলছে। তাই একটু সময় লাগছে পার্কটি খুলতে। কাজ সম্পূর্ণ হলেই পার্ক খোলা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE