Advertisement
০২ মে ২০২৪
Voter List

ভুয়ো ভোটার, মৃত ভোটার, ন্যায্য ভোটার! কমিশনের সর্বদলে তুমুল তরজা পঞ্চায়েতমুখী বাংলায়

নির্বাচন কমিশনের ডাকা সর্বদল বৈঠকে বিরোধীরা ভুয়ো ভোটার ঠেকানোর দাবি তুললেন। শাসক তৃণমূল যদিও পাল্টা দাবি করেছে, ষড়যন্ত্র করে কোনও ন্যায্য ভোটারের নাম বাদ দেওয়া যাবে না।

পঞ্চায়েত নির্বাচনের জন্য ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হবে আগামী ৯ নভেম্বর থেকে।

পঞ্চায়েত নির্বাচনের জন্য ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হবে আগামী ৯ নভেম্বর থেকে।

শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২২ ১৮:৩৭
Share: Save:

পঞ্চায়েত নির্বাচনের জন্য ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হবে আগামী ৯ নভেম্বর থেকে। তার আগে নির্বাচন কমিশনের ডাকা সর্বদল বৈঠকে বিরোধীরা ভুয়ো ভোটার ঠেকানোর দাবি তুললেন। শাসক তৃণমূল যদিও পাল্টা দাবি করেছে, ষড়যন্ত্র করে কোনও ন্যায্য ভোটারের নাম বাদ দেওয়া যাবে না। দু’পক্ষের এ সব দাবিদাওয়ায় সরগরম হয়ে উঠল সর্বদল বৈঠক।

বুধবার সব রাজনৈতিক দলকে নিয়ে বৈঠক করে জাতীয় নির্বাচন কমিশন। সেখানে বিরোধী দলগুলি ভুয়ো এবং মৃত ভোটারদের নাম বাতিলের দাবি তোলে। পাল্টা তৃণমূল হুঁশিয়ারি দেয়, ন্যায্য ভোটারের নাম যাতে কোনও ভাবে বাদ না যায়। ষড়যন্ত্র করে কারও নাম যেন বাদ না দেওয়া হয়।

সর্বদল বৈঠকে তৃণমূলের পক্ষে ছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস ও দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী। বৈঠকের পর অরূপ অভিযোগ তোলেন, ইদানীং অনেক রাজ্যেই ন্যায্য ভোটারের নাম তালিকা থেকে বাদ চলে যাচ্ছে। তাঁর কথায়, ‘‘প্রত্যেক ন্যায্য ভোটাদের নাম যেন তালিকায় থাকে। রাতের অন্ধকারে চক্রান্ত করে কারও নাম যাতে বাদ না যায়, সে কথা জানিয়েছি। অনেক রাজ্যেই এই ধরনের ঘটনা ঘটছে।’’ বাংলায় যাতে এমন ঘটনা কোনও ভাবেই না ঘটে, তৃণমূল সেই বিষয়টি কমিশনকে জানিয়েছে বলে দাবি করেন অরূপ।

যদিও বিজেপির দাবি, সংশোধিত তালিকা থেকে মৃত ভোটারদের নাম বাদ দিতে হবে। গেরুয়া শিবিরের পক্ষে ওই বৈঠকে ছিলেন শিশির বাজোরিয়া। তিনি বলেন, ‘‘আমরা বার বার বলি, মৃত ভোটারদের নাম বাদ দাও। কিন্তু তা হয় না। প্রত্যেক বারই মৃত ভোটারদের ভোট পড়ে যায়।’’

বামেরাও মৃত ভোটারদের নাম বাদ দেওয়া নিয়ে সরব হয়েছে বৈঠকে। সিপিএম নেতা কল্লোল মজুমদার বলেন, ‘‘আমরা বার বার মৃত ভোটারের তালিকা জমা দিয়েছি। আবারও দেব। এক হাজার ভোটারের মধ্যে একশো ভুয়ো ভোটার বেরিয়ে যায়! এর জন্যই তো গন্ডগোল হয়। কারচুপি হয়।’’

বুথ স্তরের আধিকারিকদের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগও তুলেছে বিজেপি। তাদের বক্তব্য, তাঁরা নিজেদের কাজ ঠিক মতো করেন না। ঘুরে ঘুরে নতুন ভোটারদের নাম তালিকায় যুক্ত করার কাজ হচ্ছে না সঠিক ভাবে। বৈঠকে বাজোরিয়া দাবি করেন, চুক্তিভিত্তিক কর্মীদের দিয়ে যেন ভোট করানো না হয়। বামেদেরও অভিযোগ, বুথ স্তরের আধিকারিকেরা জায়গায় জায়গায় গিয়ে বলছেন, ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড যুক্ত করতে হবে। কিন্তু জাতীয় নির্বাচন কমিশনের আইন অনুযায়ী, এটা বাধ্যতামূলক নয়। কেউ চাইলে তা না-ই করতে পারেন।

ন্যায্য ভোটারদের নাম বাদ নিয়ে তৃণমূলের পক্ষে যে দাবি করা হয়েছে, তার প্রেক্ষিতে বিজেপির বক্তব্য, রাজ্য সরকারিকর্মীরা শাসক দলের হয়ে কাজ না করলে, এ রকম ঘটার কোনও সম্ভাবনা নেই। ভোটার তালিকা থেকে ভুয়ো ভোটার বাদ দেওয়ার দাবি তুলেছেন কংগ্রেসের পক্ষ থেকে বৈঠকে যোগ দেওয়া প্রাক্তন বিধায়ক অসিত মিত্রও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Voter List Panchayat Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE