Advertisement
০৫ মে ২০২৪
Education

Higher Secondary: উচ্চ মাধ্যমিক স্তরের যাবতীয় কাজ হবে অনলাইনে, জানাল সংসদ

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ এ বার হবে অনলাইনে। বিষয়টি জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য

উচ্চ মাধ্যমিক স্কুলগুলির জন্য পোর্টাল গড়ছে সংসদ।

উচ্চ মাধ্যমিক স্কুলগুলির জন্য পোর্টাল গড়ছে সংসদ। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ২০:১১
Share: Save:

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ এ বার হবে অনলাইনে। বুধবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়ে দিল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এ ক্ষেত্রে ছাত্রছাত্রীরা যেমন অনলাইনে নিজের কম্পিউটার বা মোবাইল ফোন মারফত যাবতীয় কাজকর্ম করতে পারবেন, তেমনই কোনও উচ্চ মাধ্যমিক স্কুলও তাদের কাজ অনলাইনেই করতে পারবেন। বিজ্ঞপ্তিটি জারি করেছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

বিজ্ঞপ্তিতে বিস্তারিত ভাবে অনলাইন কাজের সুযোগ-সুবিধার কথা উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বা শিক্ষিকা, ছাত্রছাত্রী ও সংশ্লিষ্ট সকলকে জানানো হচ্ছে যে, সংসদের উদ্যোগে রাজ্যের সব উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ছাত্রছাত্রী ও সংশ্লিষ্ট সবার সুবিধার কথা বিবেচনা করে এবং সংসদের কাজে গতি আনা, সংসদের কাজ আরও নিখুঁত করার লক্ষ্যে আগামী ২৬ অগস্ট থেকে সংসদের নতুন ওয়েবসাইট ও অনলাইন পোর্টাল চালু করা হচ্ছে।

এই অনলাইন পদ্ধতিতে বিদ্যালয়গুলির রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করা ও আর্থিক লেনদেনের সুযোগ থাকবে। সঙ্গে স্কুলের মেয়াদ পুনর্নবীকরণের মতো বিষয়গুলি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কলকাতার দফতরে না এসেও করা যাবে। এর ফলে দূরদূরান্ত থেকে এই সব কাজে স্কুলগুলির প্রতিনিধিদের সংসদের কার্যালয়ে আসার প্রয়োজন পড়বে না এবং সময় ও পরিশ্রম দুই-ই বাঁচবে। ব্যবহারকারীদের সুবিধার জন্য নতুন ও পুরনো দু’টি ওয়েবসাইট কিছু দিন একই সঙ্গে চালু থাকবে।

অনলাইন প্রক্রিয়ায় কোনও সমস্যা দেখা দিলে একটি মেল আইডি দেওয়া হয়েছে, যেখানে নিজেদের সমস্যার কথা জানিয়ে সমাধান পাওয়া সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Higher Education Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE