Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Behala Road Accident

বেহালায় ছাত্রমৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা, এমন ঘটল কী ভাবে? খোঁজ নিতে বললেন মুখ্যসচিবকে

শুক্রবার সকাল থেকেই পুলিশ এবং বিক্ষোভকারীদের সংঘর্ষে উত্তেজনা ছড়ায় বেহালা চৌরাস্তা সংলগ্ন রাস্তায়। ওই এলাকায় অবরুদ্ধ হয়ে যায় যান চলাচল। মৃতদেহ রাস্তায় ফেলে বিক্ষোভ দেখানো হয়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৩:১৩
Share: Save:

বেহালায় পথ দুর্ঘটনায় দ্বিতীয় শ্রেণির পড়ুয়ার মৃত্যুর ঘটনায় ক্ষোভপ্রকাশ করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, কলকাতা পুলিশের ‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ কর্মসূচির মধ্যে কী ভাবে এই ঘটনা ঘটল, মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে ফোন করে তা জানতে চান তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশেই শুক্রবার সকালে কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলকে ফোন করেন মুখ্যসচিব। বেহালার ঘটনা সম্পর্কে বিস্তারিত খোঁজখবরও নেন তিনি। আপাতত এই ঘটনায় রাজ্য প্রশাসনের তরফে মুখ্যসচিবই কলকাতা পুলিশের সঙ্গে যোগাযোগ রাখছেন বলে ওই সূত্রের খবর।

শুক্রবার সকালে লরির ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু ঘিরে ধুন্ধুমার কাণ্ড বাধে বেহালায়। স্থানীয়দের অভিযোগ, সকাল সাড়ে ৬টা নাগাদ মাটিবোঝাই একটি লরি তীব্র গতিতে এসে ধাক্কা মারে প্রাথমিকের পড়ুয়া শুভ্রনীল সরকার এবং তার বাবাকে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই খুদে পড়ুয়ার। গুরুতর জখম অবস্থায় হাসপাতালে ভর্তি করানো হয় তার বাবাকে। পরে তাঁকে এসএসকেএম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দুর্ঘটনা ঘিরে অগ্নিগর্ভ হয়ে ওঠে বেহালা। ডায়মন্ড হারবার রোডে বিক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয়রা। পুলিশ এবং বিক্ষোভকারীদের সংঘর্ষে উত্তেজনা ছড়ায় বেহালা চৌরাস্তা সংলগ্ন রাস্তায়। ওই এলাকায় অবরুদ্ধ হয়ে যায় যান চলাচল। মৃতদেহ রাস্তায় ফেলে রেখে বিক্ষোভ দেখান স্থানীয়রা। আগুন লাগিয়ে দেওয়া হয় পুলিশের ভ্যানে। বেশ কয়েকটি সরকারি বাস ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ। পরিস্থিতি সামলাতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। বড়িশা হাই স্কুলের সামনে পড়ুয়াদের মধ্যে কাঁদানে গ্যাসের শেল ফাটানো হল কেন, তা নিয়েও প্রশ্ন তোলেন শিক্ষক এবং অভিভাবকদের একাংশ।

সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাস্থলে পৌঁছন কলকাতার পুলিশ কমিশনার (সিপি) বিনীত গোয়েল। তিনি বলেন, ‘‘যা ঘটেছে তা অত্যন্ত দুঃখজনক। এমনটা নয় যে ওখানে পুলিশ ছিল না বা থাকে না। অতীতের থেকে এই রাস্তায় বর্তমানে দুর্ঘটনার সংখ্যা কমেছে। সেটা হয়েছে পুলিশ অফিসাররা সচেতন থাকেন বলেই। কিন্তু কেন এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে তদন্ত করা হবে। ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে, তা-ও নিশ্চিত করার চেষ্টা করা হবে।’’

নবান্ন সূত্রে খবর, পুলিশি ব্যবস্থা নিয়ে ক্ষোভের আবহেই বেহালার ওই এলাকার বর্তমান পরিস্থিতি সম্পর্কে পুলিশ কমিশনারের কাছে জানতে চান মুখ্যসচিব। বড়িশা হাই স্কুলে (যে স্কুলে পড়ত নিহত ওই পড়ুয়া)-র শিক্ষক এবং স্থানীয়েরা কেন পুলিশি নিষ্ক্রিয়তা নিয়ে সরব হচ্ছেন, তা-ও জানতে চান মুখ্যসচিব। মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ মহল সূত্রে খবর, এই ঘটনায় ক্ষোভপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী। তাঁর নির্দেশেই তড়িঘড়ি পদক্ষেপ করার সিদ্ধান্ত নেয় নবান্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE