Advertisement
১৮ মে ২০২৪
Raghuram Rajan

শিক্ষা, স্বাস্থ্যেই উন্নয়ন-সূত্র, বলছেন রাজন

দেশে তরুণ জনসংখ্যার আধিক্য ২০৫০ সালের পর থেকে কমতে আরম্ভ করবে, এটা মাথায় রেখেই উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার রূপরেখা ঠিক করায় জোর দেন রাজন।

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর  রঘুরাম রাজন।

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ০৭:৩২
Share: Save:

স্বাধীনতার ১০০ বছরের মধ্যে উন্নত দেশের গোত্রভুক্ত হতে ভারতকে শিক্ষা, স্বাস্থ্যে জোর দিতে হবে বলে মনে করেন রঘুরাম রাজন। রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর তথা বিশিষ্ট অর্থনীতিবিদ রাজন শুক্রবার কলকাতা লিটারারি মিট-এর আসরে তাঁর ‘ব্রেকিং দ্য মোল্ড: রিইম্যাজিনিং ইন্ডিয়া’জ ইকনমিক ফিউচার’ বইটি প্রকাশ অনুষ্ঠানে এ কথা বলেন। সহ-লেখক, অর্থনীতিবিদ রোহিত লাম্বার সঙ্গে বইটি রাজন লিখেছেন।

গত ২৫ বছরে ভারতে বৃদ্ধির হার গড়ে ছয় শতাংশ বজায় রাখা নিয়ে সন্তোষ প্রকাশ করেও রাজন বলেন, “উন্নত দেশ হয়ে উঠতে এই হার ৭ শতাংশে তুলতে হবে। সেক্ষেত্রে ২০৪৭এর মধ্যে জনপ্রতি বার্ষিক আয়ের হার বেড়ে ৮ লক্ষ ৩২ হাজার টাকার কাছাকাছি পৌঁছবে। তখন ভারতকে নিম্ন মধ্য আয়ের দেশগুলির গোত্রে ফেলা যাবে।” দেশে তরুণ জনসংখ্যার আধিক্য ২০৫০ সালের পর থেকে কমতে আরম্ভ করবে, এটা মাথায় রেখেই উজ্জ্বল ভবিষ্যৎ গড়ার রূপরেখা ঠিক করায় জোর দেন রাজন। এবং তাঁর মতে, বৃদ্ধির পথে স্থিত থাকতেও শিক্ষা, স্বাস্থ্য, প্রশাসনিক সংস্কারেই রয়েছে সাফল্যের চাবিকাঠি।

রাজন এ দিন সমাজের সব স্তরেই বৃদ্ধির ভারসাম্য বজায় রাখার কথাও বলেছেন, কারণ এ দেশে শুধুমাত্র উচ্চ আয় শ্রেণীর মধ্যেই উপভোক্তা প্রবণতা বেশি। দেশে উচ্চ মূল্যের পণ্য উৎপাদন এবং উদ্যোগপতিদের উদ্ভাবনী ক্ষমতা বাড়াতে গবেষণায় সাহায্যের কথাও এ দিন রাজন এবং লাম্বার বক্তব্যে উঠে এসেছে। শিক্ষার বিকেন্দ্রীকরণ এবং সমাজের তৃণমূল স্তর থেকে বৃদ্ধির বিস্তার বা ‘বটম আপ গ্রোথ’এও জোর দিয়েছেন রাজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE