Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather Update

চলতি সপ্তাহে আরও গরম বাড়বে! রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের সব জেলায়

কলকাতাতে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রির ঘরে থাকতে পারে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বাতাসে সর্বোচ্চ আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৯ শতাংশ। ফলে অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে।

আগামী তিন দিনে আরও বৃদ্ধি পাবে তাপমাত্রা।

আগামী তিন দিনে আরও বৃদ্ধি পাবে তাপমাত্রা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৮:২৫
Share: Save:

গরমের দাপট যে আরও বাড়তে চলেছে আগামী দিনগুলিতে, অন্তত সে রকমই আভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও, দক্ষিণবঙ্গকে আপাতত সেই পরিস্থিতি থেকে বঞ্চিতই থাকতে হচ্ছে। বরং আরও গরম সহ্য করার জন্য প্রস্তুত হতে হবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। গরমের দাপট তো চলবেই, তার সঙ্গে পাল্লা দিয়ে চলবে তাপপ্রবাহও। রবিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

কলকাতাতেও তাপমাত্রা ৪০ ছুঁইছুঁই। বুধবার সকাল থেকেই আকাশ পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে চার ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে সর্বোচ্চ আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৯ শতাংশ। ফলে একটা অস্বস্তিকর পরিস্থিতি বজায় থাকবে।

হাওয়া অফিস সূত্রে খবর, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। সোমবার রাজ্যের সাত জায়গার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছিল। ২৪ ঘণ্টার মধ্যে মঙ্গলবার সেই সংখ্যাটা হয়ে দাঁড়ায় ঠিক দ্বিগুণ। মঙ্গলবার রাজ্যের মোট ১৪টি জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়ায়।

তবে এই গরমের মধ্যে সামান্য স্বস্তি পেতে পারেন উত্তরবঙ্গবাসীরা। মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুর জেলা ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাগুলি হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে বলে হাওয়া অফিসের পূর্বাভাস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE