Advertisement
১৭ মে ২০২৪
Uluberia

ছড়ায় অঙ্ক, নাটকে বাংলা বুঝছে ছাত্রছাত্রীরা

সোমবার থেকে কলকাতার একটি নাটকের দল নিচ্ছে ক্লাস। অভিনয় শেষে পড়ুয়াদের প্রশ্ন করলে চটপট জবাবও মিলছে বলে দাবি শিক্ষক-শিক্ষিকাদের।

স্কুলে চলছে নাটকের কর্মশালা। নিজস্ব চিত্র

স্কুলে চলছে নাটকের কর্মশালা। নিজস্ব চিত্র

সুব্রত জানা
উলুবেড়িয়া শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ০৮:২০
Share: Save:

অঙ্কের হিসেব বোঝানো চলছে ছড়ার মাধ্যমে। বাংলা বইয়ের গল্প বা ইতিহাসের কোনও ঘটনা অভিনয়ের মাধ্যমে দেখানো হচ্ছে। এ ভাবেই নাটক-গল্প-গানে পড়া চলছে উলুবেড়িয়ার মহেশপুর ফেরিঘাট প্রাথমিক বিদ্যালয়ে। পড়ার বিষয়কে প্রথম থেকে চতুর্থ শ্রেণির পড়ুয়াদের কাছে সহজবোধ্য করতে এই পন্থাই নিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। গত সোমবার থেকে কলকাতার একটি নাটকের দল নিচ্ছে ক্লাস। অভিনয় শেষে পড়ুয়াদের প্রশ্ন করলে চটপট জবাবও মিলছে বলে দাবি শিক্ষক-শিক্ষিকাদের।

এ ভাবে পড়ে খুশি পড়ুয়া শ্রীতমা অধিকারী ও নুসরত খাতুনরা। তাদের কথায়, ‘‘দাদারা যা দেখাচ্ছে, সব মনে থাকছে। গল্পের মতো। অঙ্কগুলো সহজ লাগছে।’’ প্রধান শিক্ষক শুভেন্দু অধিকারী বলেন, ‘‘এত গল্পচ্ছলেও যে পড়ানো যায়, তা শিক্ষণীয়। পরে আমরা ওই পদ্ধতিতেই পড়ানোর চেষ্টা করব।’’

স্কুলের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষাবিদ সন্তোষকুমার দাস। তিনি বলেন, ‘‘এমন উদ্যোগই তো প্রয়োজন। এতে পড়ুয়াদের মানসিক বিকাশ ঘটবে। অনেক পড়ুয়া মুখস্থ করে পরীক্ষা পাশ করে। কিন্তু বিষয়টি তাদের মনে থাকে না আর। এতে শিক্ষার সার্থকতা নেই।’’ নাট্যকার ও লেখক অনুপ চক্রবর্তী বলেন, ‘‘নাটকের মাধ্যমে শিক্ষণ অন্যতম গুরুত্বপূর্ণ পদ্ধতি। ওই স্কুলে খুদে পড়ুয়াদের কথা ভেবে যে ব্যবস্থা হয়েছে তা প্রশংসার যোগ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uluberia Primary School
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE