Advertisement
১৯ মে ২০২৪
rail blockade

ঘণ্টা চারেক পর অবরোধ উঠল খন্যান স্টেশন থেকে, ব্যাহত হাওড়া-বর্ধমান মেন লাইনে রেল পরিষেবা

প্রায় চার ঘণ্টা পর অবরোধ উঠল খন্যান স্টেশন থেকে। সোমবারের পর, মঙ্গলবার সকাল ৭টা থেকে খন্যান স্টেশনে রেল অবরোধ করেন যাত্রীরা। চলে বিক্ষোভও। বিপর্যস্ত হয় রেল পরিষেবা।

অবরোধ উঠল খন্যান স্টেশনে।

অবরোধ উঠল খন্যান স্টেশনে। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
খন্যান শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২২ ১২:১৭
Share: Save:

অবশেষে প্রায় চার ঘণ্টা পর অবরোধ উঠল হাওড়া-বর্ধমান মেন রেলপথের খন্যান স্টেশন থেকে। সোমবারের পর, মঙ্গলবার সকাল ৭টা থেকে খন্যান স্টেশনে রেল অবরোধ করেন যাত্রীরা। চলে বিক্ষোভও। তার জেরে বিপর্যস্ত হয়ে পড়ে রেল পরিষেবা। বিভিন্ন স্টেশনে আটকে পড়ে দূরপাল্লার ট্রেন। দুর্ভোগে পড়েন নিত্যযাত্রীরা। বিক্ষোভকারীদের দাবি, হাওড়া-বর্ধমান মেন রেলপথে সকালের দিকে সময়মতো ট্রেন চালাতে হবে এবং ট্রেনের সংখ্যা বাড়াতে হবে।

মঙ্গলবারও সকাল থেকে খন্যান স্টেশনেও রেল অবরোধ করেছিলেন নিত্যযাত্রীরা। সকাল ৭টায় প্রথম হাওড়াগামী ট্রেন আটকে দেন তাঁরা। রেললাইনে বসে পড়েন অবরোধকারীরা। হাওড়া-বর্ধমান শাখায় শক্তিগড় থেকে রসুলপুর পর্যন্ত থার্ড লাইনের কাজ চলছে। সেই কারণে ৩ অগস্ট থেকে ১৩ অগস্ট পর্যন্ত বহু লোকাল এবং দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে পূর্ব রেলের তরফে। অবরোধকারীদের অভিযোগ, সময়ে ট্রেন চলছে না। যে ট্রেন আসছে, তাতে অসম্ভব ভিড়। সেই ট্রেনে ওঠা যাচ্ছে না বলেও জানিয়েছেন তাঁরা। তাই বাড়তি ট্রেন চালানো-সহ একাধিক দাবিতে সোমবার খন্যান, তালান্ডু এবং পাণ্ডুয়া স্টেশনে অবরোধ করেছিলেন যাত্রীরা। বিক্ষোভকারীদের দাবি, রেলের তরফে বলা হয়েছিল, অফিস টাইমে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। তাই মঙ্গলবার সকাল ৭টা থেকে আবার অবরোধ শুরু করেন তাঁরা। তার জেরে বিভিন্ন স্টেশনে বিভিন্ন ট্রেন দাঁড়িয়ে পড়ে। আদিসপ্তগ্রাম স্টেশনে দাঁড়িয়ে যায় ব্ল্যাক ডায়মন্ড এক্সপ্রেস। ভোগান্তিতে পড়েন যাত্রীরা। অবরোধের জের গিয়ে পৌঁছয় ব্যান্ডেল-সহ অন্যান্য স্টেশনেও। মঙ্গলবার সকালে ব্যান্ডেল থেকে হাওড়াগামী ট্রেনগুলিতেও অন্যান্য দিনের তুলনায় যথেষ্ট ভিড় ছিল।

অবশেষে রেলের আধিকারিকদের আশ্বাসে অবরোধ উঠে যায়। ১১টা নাগাদ আপ এবং ডাউন লাইনে ট্রেন চলাচল শুরু হয়। বিক্ষোভ চলাকালীন পাথর ছোড়ার অভিযোগে কয়েক জনকে আটক করা হয়। সোমবার একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত বেশ কয়েকটি ট্রেন বাতিল হয়েছে। ৫৪টি দূরপাল্লার ট্রেন বাতিল করা হয়েছে। ৪টি দূরপাল্লার ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। এই সময়ের মধ্যে লোকাল ট্রেন চলাচলও বিঘ্নিত হবে বলে জানানো হয়েছে পূর্ব রেলের তরফে। ১৪ সেপ্টেম্বর ১৯টি লোকাল ট্রেন বর্ধমানের পরিবর্তে মেমারি থেকে ছাড়বে। ১৫ এবং ১৬ সেপ্টেম্বর ২৫টি লোকাল ট্রেন মেমারি থেকে ছাড়বে। হাওড়া থেকে ছাড়া আপের ট্রেনগুলিও মেমারি স্টেশনে এসে থামবে। বাতিল হওয়া দূরপাল্লার ট্রেনগুলির মধ্যে থাকছে ডাউন মোকামাঘাট এক্সপ্রেস, ডাউন বালিয়া এক্সপ্রেস, গণদেবতা এক্সপ্রেস, ডাউন জম্মু তাওয়াই এক্সপ্রেস, আপ অজমেঢ় এক্সপ্রেস, আপ বাঘ এক্সপ্রেস, আপ আজিমগঞ্জ এক্সপ্রেস, ডাউন রক্সৌল এক্সপ্রেস, আপ বিশ্বভারতী স্পেশাল।

আপ এবং ডাউন ব্ল্যাক ডায়মন্ড এক্সপ্রেসের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে এটি ডানকুনি হয়ে যাবে। বালি এবং কামারকুণ্ডু স্টেশনে ট্রেনটি থামবে। গৌড় এক্সপ্রেসেরও যাত্রাপথ বদলে সেটিকে ব্যান্ডেল-কাটোয়া-আজিমগঞ্জ-নিউ ফরাক্কা রুটে নিয়ে যাওয়া হবে। ট্রেনটি কাটোয়া এবং আজিমগঞ্জে দাঁড়াবে। আপ শান্তিনিকেতন এক্সপ্রেস হাওড়া থেকে ১০টা ৫-এর বদলে ১১টা ৫-এ ছাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rail blockade train railway
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE