Advertisement
১৭ মে ২০২৪
Titagarh

Titagarh: টিটাগড় ওয়াগনে হচ্ছে কোচ, উদ্বোধনে আসছেন মুখ্যমন্ত্রী

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, টিটাগড় ওয়াগন লিমিটেডের মূল কারখানা রয়েছে উত্তর ২৪ পরগনার টিটাগড়ে।

টিটাগড় ওয়াগন চত্বরে পুলিশ ও প্রশাসনের কর্তাদের পরিদর্শন।

টিটাগড় ওয়াগন চত্বরে পুলিশ ও প্রশাসনের কর্তাদের পরিদর্শন।

নিজস্ব সংবাদদাতা
হিন্দমোটর শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ০৫:৪০
Share: Save:

হিন্দমোটর কারখানা চত্বরে থাকা টিটাগড় ওয়াগন কারখানায় মেট্রো ও ব্রডগেজ রেলের কোচ তৈরি শুরু হয়েছে। তারই আনুষ্ঠানিক উদ্বোধন করতে আগামী বুধবার হিন্দমোটরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখান থেকে দুই জেলার আরও দু’টি প্রকল্পেরও উদ্বোধন করার কথা মুখ্যমন্ত্রীর। তাঁর এই সফরসূচির জন্য শুক্রবার প্রশাসন এবং চন্দননগর পুলিশ কমিশনারেটের কর্তারা ওই জায়গা পরিদর্শন এবং বৈঠক করেন।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, টিটাগড় ওয়াগন লিমিটেডের মূল কারখানা রয়েছে উত্তর ২৪ পরগনার টিটাগড়ে। সেখানে কারখানা সম্প্রসারিত করা হয়েছে। ওই সংস্থার হেলিকপ্টার তৈরির একটি কারখানা গড়ে উঠেছে দক্ষিণ ২৪ পরগনার ফলতায়। হিন্দমোটরের অনুষ্ঠান থেকেই মুখ্যমন্ত্রী ওই দুই কারখানারও ভার্চুয়াল উদ্বোধন করবেন।

শুক্রবার চন্দননগরের পুলিশ কমিশনার অমিত পি জাগালভি, শ্রীরামপুরের মহকুমাশাসক সম্রাট চক্রবর্তী, উত্তরপাড়ার পুরপ্রধান দিলীপ যাদব এবং টিটাগড় ওয়াগনের পদস্থ কর্তারা হিন্দমোটরে বৈঠকে বসেন। সেখানেই মুখ্যমন্ত্রীর সফরসূচির চূড়ান্ত রূপরেখা স্থির হয়। কমিশনারেটের এক পদস্থ কর্তা বলেন, ‘‘ওই দিন মুখ্যমন্ত্রী নবান্ন থেকে সড়কপথে হিন্দমোটরে আসবেন বেলা ১টায়।’’ দিলীপ যাদবের বক্তব্য, ‘‘মোটরগাড়ি তৈরির কারখানার জন্য এক সময় হিন্দমোটর ছিল আমাদের গর্বের। এ বার সেই হিন্দমোটরেই মুখ্যমন্ত্রীর হাত ধরে ফের শিল্পের ইতিহাসে নতুন পালক যোগ হতে চলেছে।’’

দেড় দশকেরও বেশি আগে হিন্দমোটর কারখানার একটি বড় অংশ বিক্রি করে দেওয়া হয় টিটাগড় ওয়াগন কর্তৃপক্ষকে। প্রাথমিক ভাবে ওই কারখানায় রেলের মালগাড়ির চাকা তৈরি শুরু হয়। তারপর মালগাড়ি তৈরিও শুরু হয়। এ বার এখানে মেট্রো সমেত অন্য রেলের কোচও তৈরি হচ্ছে। ভারতে প্রথম গাড়ি কারখানা হিন্দমোটরের অ্যাম্বাসাডরের উৎপাদন বন্ধ হয়ে যায় ২০১৪ সাল থেকে।

এ বার সেখানকারই একটি অংশে অন্য কারখানায় ট্রেনের কোচ তৈরির মধ্য দিয়ে নতুন স্বপ্নের জাল বোনা শুরু হল বলে মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Titagarh Rail wagon Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE