Advertisement
০২ মে ২০২৪
Jute Mill

হঠাৎ বন্ধ হয়ে গেল চটকল, কর্মহীন প্রায় ৬০০ শ্রমিক

কিছু দিন আগেই এক রাতে মালিকপক্ষের লোকজন কারখানায় ঢুকে দখ‌ল নিতে গেলে শ্রমিক পক্ষের সঙ্গে হাতাহাতি বেধে গিয়েছিল। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

An image of Jute mill

কোনও নোটিস ছাড়াই কারখানা বন্ধ করা হয়েছে। ফলে কর্মহীন হয়ে পড়েছেন প্রায় ৬০০ জন শ্রমিক।  প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ০৮:০০
Share: Save:

বাংলা নতুন বছরের মুখেই বন্ধ হয়ে গেল হাওড়ার ভারত জুটমিল। সোমবার সকালে কাজ করতে এসে শ্রমিকেরা দেখেন, দরজা খোলা। কিন্তু ভিতরে সমস্ত যন্ত্রের বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের কারও দেখা নেই। এর পরেই শ্রমিকেরা সামনে অবস্থান-বিক্ষোভ শুরু করেন। অভিযোগ, কোনও নোটিস ছাড়াই কারখানা বন্ধ করা হয়েছে। ফলে কর্মহীন হয়ে পড়েছেন প্রায় ৬০০ জন শ্রমিক।

কিছু দিন আগেই এক রাতে মালিকপক্ষের লোকজন কারখানায় ঢুকে দখ‌ল নিতে গেলে শ্রমিক পক্ষের সঙ্গে হাতাহাতি বেধে গিয়েছিল। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এর পরে এ দিন সকাল ৬টার শিফটে শ্রমিকেরা এসে দেখেন, ভিতরের সমস্ত যন্ত্রপাতির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। এমনকি, কাঁচা পাটও সরিয়ে নেওয়া হয়েছে। এর পরেই তাঁরা অবস্থান-বিক্ষোভ শুরু করেন। গত শনিবার শেষ এই কারখানায় কাজ করেছিলেন তাঁরা। নিশ্বজিৎ পোল্লে নামে এক শ্রমিক বলেন, ‘‘কারখানা না খুললে শ্রমিকেরা রাস্তা অবরোধ, থানা ঘেরাও, এমনকি জেলাশাসকের দফতরও ঘেরাও করবেন।’’

কিন্তু কেন বন্ধ হল কারখানাটি? বাপ্পা অধিকারী নামে এক শ্রমিকের কথায়,, ‘‘শনিবার কর্তৃপক্ষ শ্রমিক সংগঠনের নেতাদের বৈঠকে ডেকে বলেন, আর্থিক সমস্যার জেরে আগামী এক সপ্তাহের জন্য কারখানা বন্ধ রাখা হবে। কিন্তু সংগঠন জানিয়ে দেয়, বিনা নোটিসে কারখানা বন্ধ করা যাবে না।’’ আগেই জানা গিয়েছিল, কারখানাটির মালিকানা নিয়ে মালিকপক্ষের মধ্যে পারিবারিক বিবাদ রয়েছে। তবে সেই কারণে কারখানা বন্ধ হয়েছে কি না, তা জানা যায়নি। এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jute Mill Unemployment Howrah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE