Advertisement
০২ মে ২০২৪
SSKM Hospital

এক দিনে ১৩ জনের হৃদ্‌যন্ত্রে ভাল্‌ভ ঠিক করল পিজি

মানবদেহে হৃৎপিণ্ডের চারটি ভাল্‌ভের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল ‘মাইট্রাল ভাল্‌ভ’। ফুসফুস থেকে বিশুদ্ধ রক্ত আসে বাঁ অলিন্দে।

sskm

এসএসকেএম হাসপাতাল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৯:২৬
Share: Save:

হৃৎপিণ্ডের মধ্যে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভাল্‌ভে সমস্যা। তা ঠিক করতে এক দিনে ১৩টি অস্ত্রোপচার করল এসএসকেএম। তা-ও মাইক্রো-সার্জারির মাধ্যমে। সম্প্রতি ওই রোগীদের অস্ত্রোপচারের পরে প্রত্যেকেই স্থিতিশীল রয়েছেন বলে হাসপাতাল সূত্রের খবর। এসএসকেএম কর্তৃপক্ষের দাবি, এর আগে সরকারি বা বেসরকারি, কোথাও এক দিনে এতগুলি মাইট্রাল ভাল্‌ভ মাইক্রো-সার্জারি হয়নি।

মানবদেহে হৃৎপিণ্ডের চারটি ভাল্‌ভের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হল ‘মাইট্রাল ভাল্‌ভ’। ফুসফুস থেকে বিশুদ্ধ রক্ত আসে বাঁ অলিন্দে। সেখান থেকে বাঁ দিকের নীচের প্রকোষ্ঠ বা নিলয়ে গিয়ে হার্ট পাম্পের মাধ্যমে সেই রক্ত ছড়িয়ে পড়ে সারা শরীরে। চিকিৎসকেরা জানাচ্ছেন, বাঁ দিকের ওই দুই প্রকোষ্ঠের (অলিন্দ ও নিলয়) মাঝে থাকে এই ‘মাইট্রাল ভাল্‌ভ’। যেটিকে নিলয়ে রক্ত সঞ্চালিত হওয়ার প্রবেশদ্বারও বলা হয়।

এক দিনে ওই ১৩টি অস্ত্রোপচার করা হৃদ্‌রোগ চিকিৎসক সরোজ মণ্ডল জানাচ্ছেন, সাধারণত ৫ থেকে ১৫ বছর বয়সের মধ্যে কখনও রিউম্যাটিক ফিভারে (বাতজ্বর) কেউ আক্রান্ত হলে, তার জেরে ‘মাইট্রাল ভাল্‌ভ’ ক্ষতিগ্রস্ত হয়। যা বোঝা যায় আরও ১০-১৫ বছর পরে। সরোজ বলেন, ‘‘দরিদ্র লোকজন, ঘিঞ্জি বা স্যাঁতসেঁতে এলাকায় থাকা বাসিন্দাদের গলায় ব্যাক্টিরিয়া সংক্রমণ থেকে এই রিউম্যাটিক ফিভার হয়। পরবর্তী সময়ে যখন হৃৎপিণ্ডের সমস্যা প্রকাশ পায়, তখন শ্বাসকষ্ট, মুখ দিয়ে রক্ত পড়া, বুক ধড়ফড় করার মতো উপসর্গ প্রকট হয়।’’

চিকিৎসকেরা জানাচ্ছেন, সঙ্কুচিত হয়ে যাওয়া ‘মাইট্রাল ভাল্‌ভ’ মেরামত করতে আগে বুক কেটে সেখানে পৌঁছনো হত। কিন্তু মাইক্রো-সার্জারিতে কুঁচকির কাছে ছোট ফুটো করে সেখান দিয়ে বেলুন ঢুকিয়ে নিয়ে যাওয়া হয় সঙ্কুচিত হয়ে যাওয়া ‘মাইট্রাল ভাল্‌ভ’-এ। তার পরে বেলুনের মাধ্যমে ভাল্‌ভটি ফুলিয়ে দেওয়া হয়। এসএসকেএম বা অন্য সরকারি মেডিক্যাল কলেজে মাসে ১০-১২টির বেশি এমন অস্ত্রোপচার হয় না। বেসরকারি হাসপাতালে বছরে ১৫-২০টির মতো এই অস্ত্রোপচার হয়। খরচ পড়ে কয়েক লক্ষ টাকা।

এসএসকেএমের সুপার পীযূষ রায় বলেন, ‘‘বেলুন ভালভুলোপ্লাস্টি অত্যন্ত কঠিন একটি অস্ত্রোপচার। সরোজ ও তাঁর দলের চিকিৎসকেরা একটি ক্যাথ ল্যাবে এক দিনে ১৩টি এমন অস্ত্রোপচার করেছেন, যা প্রশংসার দাবি রাখে। রোগীরা সবাই ভাল আছেন।’’ রোগীদের মধ্যে সব চেয়ে কম বয়স ছিল ২৫ এবং সর্বাধিক ছিল ৬৫ বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Hospital Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE