Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ram Nath Kovind

দু’দিনের সফরে কলকাতায় আসছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে কোবিন্দের কলকাতা সফর। চলবে রবিবার পর্যন্ত। এই সফরে শহরের দক্ষিণে গুরুবায়ুরপ্পান মন্দিরের একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

Ex President Ram Nath Kovind will visit Kolkata from Friday to Sunday

রামনাথ কোবিন্দ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪৬
Share: Save:

দু’দিনের সফরে কলকাতায় আসছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আগামী শুক্রবার থেকে শুরু হচ্ছে কোবিন্দের এই ব্যক্তিগত সফর। চলবে রবিবার পর্যন্ত। এই সফরে দক্ষিণ কলকাতার গুরুবায়ুরপ্পান মন্দিরের একটি অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। ওই মন্দিরে তিনি দু’টি গর্ভগৃহের উদ্বোধন করবেন।

রাজ্য প্রশাসনের তরফে জানা গিয়েছে, শুক্রবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে কলকাতা বিমানবন্দরে অবতরণ করবে কোবিন্দের বিমান। বিমানবন্দর থেকে সরাসরি রাজভবনে যাবেন কোবিন্দ। সেখানেই রাত্রিবাস করার পর শনিবার দুপুরে দক্ষিণ কলকাতার ওই মন্দিরের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন তিনি। শনিবারও রাজভবনেই রাত্রিবাস করবেন প্রাক্তন রাষ্ট্রপতি।

রবিবার সকাল ৯টা ১৫ মিনিটে রাজভবন থেকে বিমানবন্দরের উদ্দেশে রওনা দেবেন কোবিন্দ। সাড়ে ১০টায় দিল্লির উদ্দেশে উড়ে যাবে কোবিন্দের বিমান। দিল্লি বিমানবন্দর থেকে সড়কপথে রওনা দিয়ে দুপুর ১টা ৪০ মিনিট নাগাদ ১২ জনপথের সরকারি বাসভবনে পৌঁছনোর কথা কোবিন্দের। কোবিন্দের সফরের জন্য ইতিমধ্যেই তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিক এবং সংশ্লিষ্ট বিভাগগুলিকে চিঠি দিয়েছে রাজ্য প্রশাসন।

রাষ্ট্রপতি ভবন ছাড়ার পরেও প্রায়ই ব্যক্তিগত সফরে বিভিন্ন রাজ্যে যান কোবিন্দ। রাসায়নিকমুক্ত কৃষির প্রসার নিয়ে তাঁর বিশেষ আগ্রহ রয়েছে। সম্প্রতি হরিয়ানা, পঞ্জাব, হিমাচল প্রদেশের রাজ্যপালকে নিয়ে ‘গুরুকুল কুরুক্ষেত্র’ নামের একটি সংস্থার প্রাকৃতিক কৃষিখামার পরিদর্শন করেন কোবিন্দ। গুরুকুলের আচার্য দেবব্রত জানান, রাষ্ট্রপতি কোবিন্দ ওই খামার পরিদর্শন করতে চেয়েছিলেন। দেবব্রত আরও জানান, গুজরাতে এই ধরনের প্রাকৃতিক উপায়ে চাষবাস নিয়ে কৃষকদের মধ্যে সচেতনতা এসেছে। গত এক মাসে এক লাখের বেশি কৃষক এই কৃষিকাজে প্রশিক্ষণ নিয়েছেন। এই প্রকল্পে আগামী দু’বছরে গুজরাতের চাষবাসকে পুরোপুরি ভাবে রাসায়নিকমুক্ত করার লক্ষ্য নেওয়া হয়েছে। এই সফরের আগে গত বছর মহারাষ্ট্রের নাগপুর সফরেও যান কোবিন্দ। সেখানে এক অনুষ্ঠানে তিনি বিআর অম্বেদকরের প্রতি শ্রদ্ধা জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Nath Kovind Ex President
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE