Advertisement
০১ মে ২০২৪
Trade License

ঠিকানা পাল্টালেও বদলাবে না ট্রেড লাইসেন্স নম্বর, নতুন নিয়ম কার্যকর করার পথে কলকাতা পুরসভা

বর্তমানে কলকাতা শহরের কোনও ব্যবসায়ীকে তাঁর ব্যবসা স্থানান্তর করতে হলে পুরনো লাইসেন্স নম্বর ছেড়ে দিতে হয়। পুরসভার কাছে নতুন করে আবেদন জানিয়ে ফের ট্রেড লাইসেন্স নিতে হয়।

If the address changes, the license can be renewed at the discretion of the Kolkata Municipal Corporation

কলকাতা পুরসভা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৫:৪২
Share: Save:

ট্রেড লাইসেন্স নিয়ে বড়স়ড় সিদ্ধান্ত নিতে চলেছে কলকাতা পুরসভা। সব ঠিকঠাক চললে, এ বার থেকে ঠিকানা বদল হলেও, বদল হবে না লাইসেন্স নম্বর। পুরসভার এই সিদ্ধান্তের ফলে কলকাতা শহরের ছোট এবং মাঝারি ব্যবসায়ীদের দীর্ঘ দিনের দাবি পূর্ণ হতে চলেছে বলে মনে করছে কলকাতা পুরসভার প্রশাসনের একাংশ। যুগের সঙ্গে তাল মিলিয়ে কলকাতা পুরসভার লাইসেন্স বিভাগের যাবতীয় কাজ হয় অনলাইনে। নতুন সিদ্ধান্ত কার্যকর করতে এখন অনলাইন পদ্ধতির খলনলচে বদল করা হচ্ছে।

বর্তমান নিয়মে, কলকাতা শহরের কোনও ব্যবসায়ীকে তাঁর ব্যবসা স্থানান্তর করতে হলে পুরনো লাইসেন্স নম্বর ছেড়ে দিতে হয়। পুরসভার কাছেই নতুন করে আবেদন জানিয়ে ফের ট্রেড লাইসেন্স নিতে হয়। এমন পরিস্থিতিতে ব্যবসায়ীদের সমস্যা বাড়ে। বহু ক্ষেত্রে দেখা গিয়েছে, ব্যবসা স্থানান্তরের পরে ব্যবসায়ীরা আর পুরনো লাইসেন্স বাতিল করার ক্ষেত্রে কোনও আগ্রহ দেখাচ্ছেন না। ফলে পুরনো লাইসেন্স আর পুনর্নবীকরণ হচ্ছে না। পরে পুর প্রশাসন খোঁজ নিয়ে জানতে পারছে, ওই লাইসেন্স নম্বরের ঠিকানায় কোনও ব্যবসাই চলছে না। তা জানার পর সেই পুরনো লাইসেন্সগুলি পুরসভার সিস্টেম থেকে মুছে দিতে হচ্ছে। এই প্রক্রিয়ায় জটিলতা বাড়ছে পুরসভার অভ্যন্তরীণ কাজে। আবার কলকাতা পুর প্রশাসনের সঙ্গে ব্যবসায়ীদের মধ্যেও সমন্বয়ের অভাবও দেখা দিচ্ছে। এই ধরনের সমস্যার জন্য বহু পুরনো লাইসেন্স পড়ে থাকছে দিনের পর দিন। সেই সমস্যার সমাধান করে ব্যবসার জায়গা স্থানান্তর হলে আবেদনমাফিক লাইসেন্স নম্বরও সেই নতুন ঠিকানায় পুর্ননবীকরণ করে দেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে।

আগামী কয়েক মাসের মধ্যেই এই সুযোগ মিলবে বলে জানাচ্ছে পুর প্রশাসন। কলকাতা পুরসভার এক আধিকারিক বলেন, ‘‘শুধুমাত্র অনলাইনে ঠিকানা বদল করে পুরসভার দেওয়া পুরনো লাইসেন্স নম্বর নিয়েই যাতে ব্যবসা চালানো যায়, সেই ব্যবস্থা করা হচ্ছে। ফলে এক দিকে যেমন লাইসেন্সের প্রক্রিয়া সরল করা হচ্ছে, তেমনই ব্যবসায়ীদের সুবিধার বিষয়টিও মাথায় রাখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Trade License KMC Kolkata Municpal Corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE