Advertisement
০২ মে ২০২৪
International Kolkata Book Fair

আগামী জুলাইয়ে সল্টলেকের সেন্ট্রাল পার্কে কলকাতা বইমেলা, জানাল গিল্ড

কবে বইমেলা হবে তা বৃহস্পতিবার জানালেও দিনক্ষণ ঘোষণা করেনি গিল্ড। বিবৃতিতে বলা হয়েছে, পরিস্থিতি অনেক স্বাভাবিক হয়েছে বলেই এই সিদ্ধান্ত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ১৭:৫৯
Share: Save:

কলকাতা বইমেলা আগামী জুলাইতে হবে। মেলা বসবে সল্টলেকের সেন্ট্রাল পার্কে। আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের তরফে বৃহস্পতিবার বিবৃতি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে। তবে মেলার দিনক্ষণ এখনও জানানো হয়নি।

ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশন, জেনিভা প্রকাশিত বইমেলা ক্যালেন্ডার অনুসারে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২১-এর ২৭ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু গত ডিসেম্বরে গিল্ডের তরফে জানানো হয়েছিল, করোনা পরিস্থিতিতে কিছু সময়ের জন্য তারা বইমেলা পিছিয়ে দিতে বাধ্য হচ্ছে। বলা হয়েছিল, পরিস্থিতি স্বাভাবিক হলে বইমেলার পরিবর্তিত দিনক্ষণ ঘোষণা করা হবে। বৃহস্পতিবার কবে বইমেলা হবে জানানো হলেও, তার দিনক্ষণ ঘোষণা করেনি গিল্ড। বিবৃতিতে বলা হয়েছে, এখন পরিস্থিতি অনেকখানি স্বাভাবিক হয়ে এসেছে। প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা আগামী জুলাই মাসে আয়োজিত হবে।

গিল্ড জানিয়েছে, এ বারের মেলার থিম কান্ট্রি বাংলাদেশ। বাংলাদেশ সরকার আগেই সিদ্ধান্ত নিয়েছিল, এ বারের বইমেলায় শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতার পঞ্চাশ বছর উদ্‌যাপন করবে। পাশাপাশি বইমেলায় নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষ এবং সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষও পালিত হবে।

জুলাই মাসে এ রাজ্যে বর্ষা চলে। সেই সময়ে বইমেলা হলে বইপ্রেমীরা অসুবিধায় পড়তে পারেন। গিল্ড কর্তৃপক্ষ এ বিষয়ে জানিয়েছেন, রাজ্যে নির্বাচন আসন্ন। আইসিএসসি, সিবিএসসি বোর্ডের পরীক্ষা এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার কারণেই এতটা পিছিয়ে দিতে হয়েছে বইমেলা। এই মুহূর্তে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ। বিদেশি প্রকাশনা সংস্থা এবং অতিথিদের আসার ব্যাপারে গিল্ড জানিয়েছে, ‘আশা করি তত দিনে আন্তর্জাতিক উড়ান চলাচল শুরু হবে। বইমেলায় অংশগ্রহণের জন্য বিভিন্ন দেশের উপস্থিতিও সক্রিয় অংশগ্রহণ আমরা পাব’।

৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় অংশগ্রহণের জন্য প্রকাশক, পুস্তক বিক্রেতা, লিট্‌ল ম্যাগাজিন স্টলের জন্য আবেদনপত্র জমা নেওয়া হবে আগামী ১ মার্চ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE