Advertisement
১৭ মে ২০২৪
Rajaram Rege

আর্থিক লেনদেনের খোঁজ রাজারামের মোবাইলে

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি এবং অফিসের আশপাশে ‘রেকি’ করে গোপনে ভিডিয়ো তোলার অভিযোগে ২২ এপ্রিল মুম্বইয়ের মাহিম থেকে রাজারামকে ধরে কলকাতা পুলিশের এসটিএফ।

রাজারাম রেগে।

রাজারাম রেগে। গ্রাফিক: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৬:২৬
Share: Save:

শুধু কলকাতা নয়, তার আগে আরও কয়েকটি জায়গায় রাজারাম রেগে ঘুরে এসেছেন বলে সোমবার ব্যাঙ্কশাল আদালতে জানালেন সরকারি আইনজীবীরা।

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ি এবং অফিসের আশপাশে ‘রেকি’ করে গোপনে ভিডিয়ো তোলার অভিযোগে ২২ এপ্রিল মুম্বইয়ের মাহিম থেকে রাজারামকে ধরে কলকাতা পুলিশের এসটিএফ। পুলিশি হেফাজত শেষে এ দিন তাঁকে ফের আদালতে হাজির করা হয়। মুখ্য সরকারি আইনজীবী অভিজিৎ চট্টোপাধ্যায় এবং সরকারি আইনজীবী সোমা বিশ্বাস জানান, কলকাতায় আসার আগে রাজারাম হায়দরাবাদ, দিল্লি, ছত্তীসগঢ় এবং বেঙ্গালুরুতেও যান। সেখানে বেশ কিছু লোকের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি। অভিজিৎ বলেন, ‘‘ওই ব্যক্তিদের আইনি নোটিস পাঠানো হচ্ছে। রাজারামকে তাঁদের মুখোমুখি বসিয়ে জেরা করা প্রয়োজন।’’ এর আগের শুনানিতেও কোর্টে সরকারি আইনজীবী জানিয়েছিলেন, জঙ্গি সংগঠন লস্কর-ই-তইবার সঙ্গে রাজারামের যোগাযোগ রয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, মুম্বইয়ে ২৬/১১ হামলার ঘটনাতেও নাম জড়িয়েছে রাজারামের। পুলিশের দাবি, ওই বিস্ফোরণের মূল চক্রী ডেভিড কোলম্যান হেডলির সঙ্গে একটি রাজনৈতিক দলের প্রতিনিধি হিসাবে দেখা করেছিলেন রাজারাম। মুম্বইয়ের বিভিন্ন জায়গায় রেকি করতে হেডলিকে সাহায্য করেছিলেন তিনি।

এ হেন রাজারামের মোবাইলটি বাজেয়াপ্ত করেছে পুলিশ। সরকারি আইনজীবীরা জানান, ওই মোবাইল থেকে জানা গিয়েছে, প্রচুর টাকার লেনদেন হয়েছে। বেশ কিছু লোকের নাম পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, কলকাতায় এসে রাজারাম নির্দিষ্ট কয়েক জনের ব্যাপারে খোঁজখবর করেন। সরকারি আইনজীবীদের প্রশ্ন, রাজারাম মুম্বইয়ে নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত। তা হলে কেন তিনি কলকাতায় এসে এই সব কাজ করলেন? তাঁদের আরও দাবি, রাজারাম মোবাইলে বেশ কিছু ছবি তুলেছিলেন। পরে সেগুলি মুছে দেওয়া হয়। তার আগে সেই সব ছবি অন্য কাউকে পাঠানো হয়েছে কি না, তা দেখা দরকার। সোমা বলেন, মোবাইল থেকে আরও তথ্য উদ্ধার করা হচ্ছে। তদন্তের স্বার্থে রাজারামকে ৫ মে পর্যন্ত পুলিশি হেফাজতে পাঠানোর আর্জি জানান তিনি। সরকারি আইনজীবীরা জানান, তাঁরা মুম্বই ক্রাইম ব্রাঞ্চের কাছ থেকে রাজারামের সম্পর্কে তথ্য চেয়ে পাঠিয়েছেন।

রাজারামের আইনজীবী সমীর অরুণ কুমার বৈদ্য বলেন, ‘‘অভিষেক এক জন জনপ্রতিনিধি। তাঁর সঙ্গে যে কেউ দেখা করতে পারেন। অভিষেককে পাঠানো মেসেজে তাই রাজারাম তাঁর সঙ্গে দেখা করতে চান। আমার মক্কেল রাজনৈতিক পরিস্থিতির শিকার।’’ সমীরের দাবি, ‘‘মেসেজে রাজারাম লেখেন, নমস্কার দাদা, আমি মুম্বই থেকে এসেছি। আপনার সঙ্গে দেখা করতে চাই।’’ আইনজীবীর অভিযোগ, ব্যবসায়ী রাজারামকে গ্রেফতার করে পুলিশ জঙ্গি সংগঠনের সঙ্গে তাঁর নাম জুড়ে দিচ্ছে। বিচারক কৌস্তভ মুখোপাধ্যায় রাজারামকে ৫ মে পর্যন্ত পুলিশি হেফাজত দেন।

সোমা পরে বলেন, ‘‘তথ্যপ্রযুক্তির লোকেদের সাহায্যে রাজারামের মোবাইল থেকে তথ্য উদ্ধার করা হচ্ছে। সেই সব সামনে এলে আরও অনেক কিছু জানা যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Police Online Transaction Lalbazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE