Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata Medical College

বৈধতার প্রশ্ন রেখেই আজ ভোটে যাচ্ছেন মেডিক্যালের পড়ুয়ারা

বুধবার সন্ধ্যায় তাঁরা প্রার্থী তালিকা ঘোষণা করেন। চারটি বর্ষের পাঁচটি করে মোট ২০টি পদে ভোট হবে। সেখানে প্রার্থী হয়েছেন মোট ৩১ জন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল তিনটে পর্যন্ত। তার পরে হবে গণনা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল তিনটে পর্যন্ত। তার পরে হবে গণনা। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ০৫:২৮
Share: Save:

ভোট বা ছাত্র সংসদ নির্বাচনের আইনি বৈধতা নিয়ে প্রশ্নের শেষ নেই। তার মধ্যেই ‘নিজেদের ভোটে গড়ে নেব নিজেদের ইউনিয়ন’ স্লোগান তুলে আজ, বৃহস্পতিবার ছাত্র সংসদ নির্বাচন সংঘটিত করবেন কলকাতা মেডিক্যাল কলেজের আন্দোলনকারী পড়ুয়ারা।

বুধবার সন্ধ্যায় তাঁরা প্রার্থী তালিকা ঘোষণা করেন। চারটি বর্ষের পাঁচটি করে মোট ২০টি পদে ভোট হবে। সেখানে প্রার্থী হয়েছেন মোট ৩১ জন। আজ সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল তিনটে পর্যন্ত। তার পরে হবে গণনা। ভোটার রয়েছেন প্রায় এক হাজার। ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে অনশন করা পড়ুয়া সাবিত হোসেন ও প্রত্যুষকিরণ সরকার প্রার্থী হয়েছেন। আন্দোলনকারীদের তরফে অনিকেত কর বলেন, ‘‘কোনও রাজনৈতিক দলের ব্যানারে ভোট হচ্ছে না। পড়ুয়ারা নিজেদের ইচ্ছায় ভোটে প্রার্থী হয়েছেন। সকলে নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন।’’ তাঁরা জানিয়েছেন, গণনা শেষের পরে ফলাফল, অর্থাৎ ছাত্র সংসদ গঠন করে তা কলেজ কর্তৃপক্ষকে জানানো হবে।

এ দিনও স্বাস্থ্য ভবনে বসেই কাজ সামলেছেন কলকাতা মেডিক্যালের অধ্যক্ষ ইন্দ্রনীল বিশ্বাস ও উপাধ্যক্ষ তথা সুপার অঞ্জন অধিকারী, ডিন মানব নন্দী। আন্দোলনকারীদের দাবি, অ্যাকাডেমিক বিল্ডিংয়ে নির্বাচন করার জন্য কর্তৃপক্ষ তাঁদের অনুমতি দিয়েছেন। ভোটের সময়ে আইনশৃঙ্খলা রক্ষার জন্য যাতে পুলিশ মোতায়েন করা হয়, সেই দাবি নিয়ে এ দিন সন্ধ্যায় হাসপাতালের ফাঁড়িতে যান পড়ুয়াদের প্রতিনিধিরা। তাঁদের দাবি, ফাঁড়ি থেকে আট জন মতো পুলিশকর্মীকে মোতায়েন করার প্রতিশ্রুতি মিলেছে। এ দিন বিকেলে বিনায়ক সেন, অম্বিকেশ মহাপাত্র, সুজাত ভদ্র এবং বোলান গঙ্গোপাধ‌্যায়েরা এসে কলকাতা মেডিক্যাল কলেজের অডিটোরিয়াম পরিদর্শন করেন। সেখানেই হবে ব্যালটের মাধ্যমে নির্বাচন। পড়ুয়াদের কথায়, ‘‘মনোনীত নয়, গণতান্ত্রিক পদ্ধতিতে ভোট করে ইউনিয়ন গঠন করা হচ্ছে। প্রশাসনকে দেখিয়ে দেওয়া হচ্ছে, পড়ুয়ারা গণতান্ত্রিক পদ্ধতিতেই বিশ্বাসী।’’ তবে এই ছাত্র সংসদের বৈধতা কতটা, তা নিয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি কলকাতা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Medical College Student Council Vote
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE