Advertisement
১৭ মে ২০২৪
Dharmatala Bus Stand

ধর্মতলা বাসস্ট্যান্ড সরানো নিয়ে ভাবা হচ্ছে, আদালতে জানাল রাজ্য

যানবাহনের ধোঁয়া-দূষণ থেকে ভিক্টোরিয়া স্মৃতিসৌধকে রক্ষা করতে ধর্মতলা বাসস্ট্যান্ড সরানো হোক, এই আর্জিতে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে।

An image of Dharmatala Bus Stand

ধর্মতলা বাসস্ট্যান্ড। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৩ ০৭:৩৩
Share: Save:

ধর্মতলা বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে স্থানান্তরিত করা নিয়ে ভাবনাচিন্তা চল‌ছে। সংশ্লিষ্ট বাসস্ট্যান্ড সংক্রান্ত মামলায় কল‌কাতা হাই কোর্টকে এমনটাই জানাল রাজ্য সরকার।

প্রসঙ্গত, যানবাহনের ধোঁয়া-দূষণ থেকে ভিক্টোরিয়া স্মৃতিসৌধকে রক্ষা করতে ধর্মতলা বাসস্ট্যান্ড সরানো হোক, এই আর্জিতে মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। গত ৯ জুন বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি শম্পা সরকারের এজলাসে তার শুনানি হয়। সেখানে ধর্মতলা বাসস্ট্যান্ড সরানো নিয়ে রাজ্যের কী ভাবনা, তা জানাতে নির্দেশ দিয়েছিল আদালত।

তারই প্রেক্ষিতে আদালতে অবস্থান পরিষ্কার করেছে রাজ্য। অবশ্য তারা এ-ও জানিয়েছে, সাঁতরাগাছির পাশাপাশি অন্য বিকল্পও ভেবে দেখা হচ্ছে। যেমন, ধর্মতলাতেই ‌মাল্টি-মডেল পরিবহণ হাব তৈরির বিষয়টিও বিবেচনার মধ্যে রয়েছে। প্রস্তাবিত হাব তৈরির বিষয়ে আলোচনা করতে ইতিমধ্যেই মেট্রো কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। কারণ, ধর্মতলায় মেট্রো প্রকল্পের কাজ চলছে। তবে, মেট্রো এখনও কোনও উত্তর দেয়নি বলে আদালতকে জানিয়েছে রাজ্য।

সংশ্লিষ্ট মামলার আবেদনকারী সুভাষ দত্ত অতিরিক্ত হলফনামা দাখিল করে আদালতের কাছে আবেদন করেছেন, ধর্মতলা বাসস্ট্যান্ড সরানো নিয়ে গৃহীত যে কোনও প্রকল্পের ক্ষেত্রেই যেন পরিবেশ গবেষণাকারী বা পরিবেশ সংক্রান্ত বিশেষজ্ঞ সংস্থার সঙ্গে পরামর্শ করা হয়। এই আবেদনের ভিত্তিতে পরিবেশগত স্বার্থরক্ষার বিষয়টি সুরক্ষিত করতে নির্দেশ দিয়েছে আদালত।

কলকাতা হাই কোর্ট চত্বরে গাড়ি রাখার ক্ষেত্রে আইনজীবীদের অসুবিধার প্রসঙ্গটিও এই মামলার গত শুনানিতে উঠে এসেছিল। যার প্রেক্ষিতে কিরণশঙ্কর রায় রোডস্থিত, বর্তমানে অব্যবহৃত পঞ্চায়েত ভবনে পার্কিংয়ের সুবিধা-সহ বাণিজ্যিক কোর্ট কমপ্লেক্স গড়ে তোলা যায় কি না, সে ব্যাপারে বিবেচনার জন্য রাজ্যকে সুপারিশ করেছে আদালত। মামলার পরবর্তী শুনানির দিন আগামী ১৪ জুলাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE