Advertisement
১৮ মে ২০২৪
App Cab

App Cab: লক্ষ্য উন্নত পরিষেবা, নিয়মে বদল অ্যাপ-ক্যাব সংস্থার

মূল রাস্তা থেকে কিছুটা দূরে গিয়ে যাত্রী তুলতে হলেও তেল পোড়ানোর অভিযোগে বহু চালককে ট্রিপ এড়িয়ে যেতে দেখা যায়।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ০৫:৪৩
Share: Save:

অ্যাপ-ক্যাব সংস্থাগুলির নিয়ন্ত্রণে জারি করা রাজ্য সরকারের নির্দেশিকা কী ভাবে বলবৎ হবে বা কবে থেকে যাবতীয় শর্ত মেনে পরিষেবা দেবে তারা, এই ধোঁয়াশা অব্যাহত। তবে চালকদের অনাগ্রহ এবং পরিষেবা নিয়ে যাত্রীদের নিরন্তর অভিযোগের প্রেক্ষিতে শহরের একটি অ্যাপ-ক্যাব সংস্থা তাদের অ্যাপে বেশ কিছু বদল এনেছে। কিছুটা সুবিধা দিয়ে চালকদের ধরে রাখার পাশাপাশি যাত্রী স্বাচ্ছন্দ্য বাড়াতে তৎপর হয়েছে তারা।

অভিযোগ আসছিল, বহু ক্ষেত্রেই অ্যাপ-ক্যাব চালকদের থেকে যাত্রীদের শুনতে হয়, ‘কোথায় যাবেন!’ গন্তব্য অপছন্দ হলে যাত্রীকে না জানিয়ে ট্রিপ বাতিল করেন তাঁরা। ফলে যাত্রী নাজেহালের অভিযোগও বাড়ছিল। অ্যাপ-ক্যাব সংস্থা ওলা এ জন্য চালকদের গন্তব্য দেখানোর ব্যবস্থা চালু করেছে। যাত্রীর গন্তব্য জেনেই ওই সংস্থার চালক ট্রিপে সম্মতি দেবেন। কিন্তু অ্যাপে কিছু পরিবর্তন আনা ক্যাব সংস্থা উব্‌র, কিছুটা অন্য পথ নিয়েছে। চালকদের ট্রিপ গ্রহণের মানসিকতাকে উৎসাহ দিতে এই পন্থা বলে জানাচ্ছে সংস্থা। যে সব চালক পর পর তিনটি ট্রিপ গ্রহণ করেছেন, তাঁদেরকেই সংস্থা দেখাবে যাত্রীর গন্তব্য। দাবি, এতে চালকদের রেটিং দিতে সুবিধা হচ্ছে। যদিও যাত্রীদের অভিযোগ, ট্রিপ বাতিলের রোগ এর পরেও সারেনি। ট্রিপ পছন্দ না হলে নেট বন্ধ করে অ্যাপ বন্ধের প্রবণতা এখনও একাংশ চালকের রয়েছে।

মূল রাস্তা থেকে কিছুটা দূরে গিয়ে যাত্রী তুলতে হলেও তেল পোড়ানোর অভিযোগে বহু চালককে ট্রিপ এড়িয়ে যেতে দেখা যায়। এমন ক্ষেত্রে চালকদের কিছুটা বাড়তি টাকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে বলে দাবি উব্‌রের। দূরের ট্রিপে চালকের কত আয় হচ্ছে, সেই তথ্যও তাঁদের জানিয়ে দেওয়ার ব্যবস্থা করেছে সংস্থা। ডিজ়েলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির অজুহাতে অধিকাংশ চালক এসি না চালানোর প্রশ্নে অনড়। দু’টি অ্যাপ-ক্যাব সংস্থা সূত্রের খবর, ডিজ়েলের মূল্যবৃদ্ধির সমস্যা ভেবেই ক্যাবের ভাড়া আগের থেকে বাড়ানো হয়েছে। তবুও অভিযোগ, দুপুরের দিকে চালকদের একাংশ এসি চালালেও সকাল-সন্ধ্যায় এসি না চালানোর চেষ্টা করেন। সংস্থাগুলি এ নিয়ে জরিমানা চালু করলেও সমাধান হয়নি।

যাত্রী ভাড়া থেকে আয়ের টাকা চালকদের দ্রুত মেটাতে উব্‌র কিছু পদক্ষেপ করেছে। অনলাইন বা নগদে ভাড়া মেটানোর সুবিধা বেছে নেওয়ার সুযোগ পাচ্ছেন যাত্রীরা। সোম থেকে বৃহস্পতিবারের মধ্যে চালকেরা যে ট্রিপ করছেন, তার প্রাপ্য শুক্রবার সংস্থা মিটিয়ে দিচ্ছে। তবে এর পরেও পরিষেবা নিয়ে ক্ষোভ কমছে না বলে অভিযোগ যাত্রীদের। এ দিকে, অ্যাপ-ক্যাব চালক সংগঠনগুলি এখনও সরকারি নির্দেশিকা বলবৎ না হওয়ায় ক্ষুব্ধ। চালকদের আর্থিক ক্ষতি হচ্ছে বলে অভিযোগ তাদের। আজ, সোমবার বিকেল সাড়ে তিনটে নাগাদ এআইটিইউসি-র অ্যাপ-ক্যাব চালক এবং ট্যাক্সি সংগঠনের পক্ষ থেকে ওই নির্দেশিকা কার্যকর করার দাবিতে ধর্মতলার লেনিন মূর্তি থেকে এন্টালি পর্যন্ত মিছিলের ডাক দেওয়া হয়েছে। ‘ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড’-এর সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘নির্দেশিকা বলবৎ করার দাবি নিয়ে চলতি সপ্তাহে সব ক’টি সংস্থাকে চিঠি দিচ্ছি। একই সঙ্গে চিঠি দেওয়া হবে পরিবহণ দফতরকেও।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

App Cab Rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE