Advertisement
০৪ মে ২০২৪
Municipality

Municipality Parking: পুরসভার পার্কিংয়ের তালিকায় শহরের আরও ২২টি রাস্তা

পার্কিং বাবদ আয় বাড়াতে আরও কিছু জরুরি পদক্ষেপ করছে পুরসভা। চারটি পার্কিং সংস্থার কাছে পুরসভার কয়েক লক্ষ টাকা বকেয়া ছিল।

এখনও পর্যন্ত পুর এলাকার প্রায় ৫৫০টি রাস্তায় পার্কিংয়ের ব্যবস্থা চালু আছে।

এখনও পর্যন্ত পুর এলাকার প্রায় ৫৫০টি রাস্তায় পার্কিংয়ের ব্যবস্থা চালু আছে। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ০৭:৪৮
Share: Save:

করোনাকালে অন্য পুরসভার মতোই কলকাতা পুর কর্তৃপক্ষেরও রাজস্ব আদায় কমেছে। মূলত এই কারণে পুরসভার আর্থিক অবস্থা ভাল নয়। এমন পরিস্থিতিতে নতুন পার্কিং জ়োন তৈরি করে আয় বাড়াতে চাইছেন পুর কর্তৃপক্ষ। তাই শহরের ২২টি রাস্তায় নয়া পার্কিং ব্যবস্থা চালু করছে পার্কিং দফতর। এই কাজের জন্য দরপত্র প্রক্রিয়ার কাজ শেষ হয়েছে বলে সূত্রের খবর।

এখনও পর্যন্ত পুর এলাকার প্রায় ৫৫০টি রাস্তায় পার্কিংয়ের ব্যবস্থা চালু আছে। অন্যান্য বিভাগের মতো এই ক্ষেত্রেও গত দু’বছরে আয় উল্লেখযোগ্য ভাবে কমেছে। পুর তথ্য অনুযায়ী, স্বাভাবিক সময়ে পার্কিং বাবদ প্রতি মাসে আয় হয় প্রায় দেড় কোটি টাকা। সেখানে গত দু’বছরে পার্কিংয়ে প্রায় ১৫ কোটি টাকা আয় কমেছে। করোনার প্রথম বছরেই পার্কিং বাবদ পুরসভার মাসে গড় আয় ছিল
দশ লক্ষ টাকার মতো। দ্বিতীয় ঢেউ কাটিয়ে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার প্রায় পরপরই ফের তৃতীয় ঢেউ শুরু হওয়ায় পার্কিং ফি আদায়ে বড় ধাক্কা আসে বলে সূত্রের খবর।

পুরসভার পার্কিং দফতরের এক আধিকারিকের কথায়, ‘‘কলকাতা পুলিশের অনুমতি নিয়ে নতুন করে ২২টি রাস্তা পার্কিং জ়োনের অন্তর্ভুক্ত করা হচ্ছে। ওই সব রাস্তায় এত দিন অনেকেই গাড়ি রাখছিলেন।’’

পার্কিং বাবদ আয় বাড়াতে আরও কিছু জরুরি পদক্ষেপ করছে পুরসভা। চারটি পার্কিং সংস্থার কাছে পুরসভার কয়েক লক্ষ টাকা বকেয়া ছিল। এক আধিকারিকের কথায়, ‘‘বার বার তাগাদা দেওয়া সত্ত্বেও ওই চারটি সংস্থা টাকা দিচ্ছিল না। তাদের আগেই কালো তালিকাভুক্ত করা হয়েছে। এমনকি তাদের বিরুদ্ধে পুর আদালতে মামলাও দায়ের হয়েছে।’’ অভিযোগ, শহরের বিভিন্ন জায়গায় পুরসভার নাম ভাঁড়িয়ে পার্কিংয়ের টাকা আদায় করেন অনেকেই। পার্কিং দফতরের ভারপ্রাপ্ত মেয়র পারিষদ দেবাশিস কুমার এ ব্যাপারে বলেন, ‘‘এই ধরনের বেআইনি কাজ বরদাস্ত করা হবে না। ভুয়ো পার্কিংয়ের বিরুদ্ধে পুলিশ কঠোর হবে।’’

পুর নিয়ম অনুযায়ী, সকাল সাতটা থেকে রাত দশটা পর্যন্ত শহরের বিভিন্ন পার্কিং জ়োনে গাড়ি রাখার সুবিধা রয়েছে। রাত দশটা থেকে সকাল সাতটা পর্যন্ত যে সব জায়গায় গাড়ি রাখা যায়, সেগুলি নৈশ পার্কিং জ়োন হিসাবে চিহ্নিত।

কিন্তু আধিকারিকেরা জানাচ্ছেন, অনেক সময়েই পুরসভার নিয়ম না মেনে রাতে যত্রতত্র গাড়ি রাখা থাকে। এর ফলে দুর্ঘটনার আশঙ্কা বাড়ে। তাই শীঘ্রই রাতের অবৈধ পার্কিং ধরতে পুরসভা অভিযানে নামবে। অবৈধ পার্কিং জ়োনে গাড়ি থাকলে চাকায় কাঁটা লাগিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Municipality Parking West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE