Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Storm in Jalpaiguri

জলপাইগুড়ির ‘ঘূর্ণি দানব’ কি আসলে টর্নেডো! ভিডিয়ো দেখে তেমনই আশঙ্কা আলিপুর হাওয়া অফিসের

রবিবার বিকেলের ওই ঘটনার বেশ কয়েক ঘণ্টা পর এই ভিডিয়ো ইন্টারনেটবাহিত হয়ে ছড়িয়ে পড়ে। যেখানে দেখা যায় বিস্তীর্ণ ফাঁকা এলাকা পেরিয়ে ধীরে ধীরে এগিয়ে আসছে দানবাকৃতি এক ধূসর কালো ঘূর্ণিঝড়।

কিছুটা এই ধরনেরই ঝড় দেখা গিয়েছে ওই ভাইরাল হওয়া ভিডিয়োয়।

কিছুটা এই ধরনেরই ঝড় দেখা গিয়েছে ওই ভাইরাল হওয়া ভিডিয়োয়। —প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ২০:১৫
Share: Save:

দানবের মতো এগিয়ে আসছে ঝুল কালো ঘূর্ণিঝড়। তার ছোঁয়ায় ছিটকে যাচ্ছে বাড়ির চাল, গাছে, ছোট খাট সাইকেল, ভ্যানগাড়ি। কাগজের মতো উড়ে যাচ্ছে। রবিবার জলপাইগুড়ির ঝড়ের একটি এমনই ভিডিয়ো ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। রবিবার সেই ভিডিয়ো দেখে আলিপুরের আবহাওয়া দফতর জানিয়েছে, এই ঝড় আর যা-ই হোক, কালবৈশাখী নয়। বরং ‘মিনি টর্নেডো’ হতে পারে। অন্তত ঝড়ের আকার-প্রকার তেমনটাই বলছে।

প্রশাসনিক সূত্রে খবর, রবিবার বিকেলের ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে জলপাইগুড়ি শহর, ধূপগুড়ি, ময়নাগুড়ি। ঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছে জলপাইগুড়ির বিস্তীর্ণ এলাকা। বহু গাছ উপড়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য বাড়ি। চার জনের মৃত্যু হয়েছে বলেও খবর।

রবিবার বিকেলের ওই ঘটনার বেশ কয়েক ঘণ্টা পর এই ভিডিয়ো ইন্টারনেটবাহিত হয়ে ছড়িয়ে পড়ে। যেখানে দেখা যায় বিস্তীর্ণ ফাঁকা এলাকা পেরিয়ে ধীরে ধীরে এগিয়ে আসছে দানবাকৃতি এক ধূসর কালো ঘূর্ণিঝড়। সেই ভিডিয়ো এর পর চোখে পড়ে আলিপুরের আবহাওয়া দফতরেরও। এই ঝড় আসলে কী? তা জানতে চাওয়া হলে আলিপুর জানায়, বিষয়টি নিয়ে তারা এখনও নিশ্চিত নয়, কারণ জলপাইগুড়িতে তাঁদের পর্যবেক্ষণ কেন্দ্র নেই। তাই ছবি বা ভিডিয়ো তাঁদের কাছে আসেনি। তবে যে ভিডিয়োটি ছড়িয়ে পড়েছে তা, দেখে তাদের মনে হচ্ছে এই ঝড় মিনি টর্নেডো হতে পারে। তবে কালবৈশাখী নয়।

ভাইরাল হওয়া ভিডিয়ো থেকে নেওয়া ঝড়ের ছবি।

ভাইরাল হওয়া ভিডিয়ো থেকে নেওয়া ঝড়ের ছবি।

মার্চের এই সময় এই ধরনের ঝড় বিরল হলেও অস্বাভাবিক নয়। এর আগেও এ রাজ্যে এমন মিনি টর্নেডো হতে দেখা গিয়েছে। তবে আবহাওয়া দফতর জানিয়েছে, তারা গোটা বিষয়টি খতিয়ে দেখছে।

আপাতত এই ঘটনায় উত্তরবঙ্গে দ্রুততার সঙ্গে শুরু হয়েছে উদ্ধার কাজ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলির পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছেন। শাসকদল তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও যোগাযোগ করেছেন স্থানীয় প্রশাসনের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

storm Mini Tornado
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE