Advertisement
০৫ মে ২০২৪
Gecko

তক্ষক ও হরিণের শিং উদ্ধার শিলিগুড়িতে, চিনে পাচার হওয়ার আগে বন দফতরের হানা

বৈকুণ্ঠপুর ডিভিশনের ডাবগ্রাম রেঞ্জের বন কর্মীরা শিলিগুড়ি নৌকাঘাট মোড়ে একটি বাসে তল্লাশি চালান। ৩ যাত্রীর কাছে মেলে তক্ষক ও হরিণের শিং।

Gecko and horns of deers recovered from Siliguri

উদ্ধার হওয়া তক্ষক। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৬:২৭
Share: Save:

চিনে পাচারের আগেই শিলিগুড়ির নৌকাঘাট এলাকায় অভিযান চালিয়ে তক্ষক এবং হরিণের শিং-সহ ৩ জনকে গ্রেফতার করল বন দফতর। ধৃত ৩ জন হল বিষ্ণু বর্মণ, আজিবুল হক এবং শৌভিক দাম। ধৃতদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

গোপন সূত্রে খবর পেয়ে বৈকুণ্ঠপুর ডিভিশনের ডাবগ্রাম রেঞ্জের বন কর্মীরা শিলিগুড়ি নৌকাঘাট মোড়ে একটি বাসে তল্লাশি চালান। ওই ৩ জনের কাছে পাওয়া যায় একটি তক্ষক এবং হরিণের শিং। বন দফতরের প্রাথমিক অনুমান তক্ষক এবং হরিনের শিং ভুটান থেকে চীনে পাচার করার ছক ছিল ধৃতদের।

বৈকুণ্ঠপুর বন বিভাগের এডিএফও দেবাশিস ভঞ্জ বলেন, ‘‘গোপন সূত্রে খবর পেয়ে বন দফতরের একটি দল নৌকাঘাট এলাকায় ঘাঁটি গেড়েছিল। সেই সময় একটি বাসকে দাঁড় করিয়ে তাতে তল্লাশি চালানো হয়। তল্লাশি চলাকানী ধৃতদের কাছ থেকে ওই তক্ষক এবং হরিণের শিং পাওয়া যায়। প্রাথমিক ভাবে জানা গিয়েছে ধৃতেরা সেগুলি চিনে পাচার করার ছক কষেছিল। এই চক্রে আরও কেউ জড়িত কি না তা খতিয়ে দেখা হচ্ছে। আমাদের অনুমান, জিনিসগুলি ভুটান থেকেই নিয়ে আসা হচ্ছিল।‘‘ চিনে তক্ষক নানাবিধ ওষুধ তৈরির কাজে লাগে বলে জানিয়েছেন দেবাশিস। ধৃতদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ চালানো হবে বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gecko Deer Smuggling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE