Advertisement
১৭ মে ২০২৪
rail blockade

রেললাইনেই প্যান্ডেল বাঁধার তোড়জোড়, পুরুলিয়ার কুস্তাউর স্টেশন এখন যেন মেলাপ্রাঙ্গণ

মঙ্গলবার সকাল ৬টা থেকে রেল অবরোধ শুরু হয় পর্যন্ত পুরুলিয়ার কুস্তাউর রেল স্টেশনে। যান চলাচল বন্ধ হয়ে যায় পুরুলিয়া-রঘুনাথপুর রোডেও। স্টেশনে এবং রেলপথের উপর বসে পড়েন কয়েক হাজার মানুষ।

রেললাইনের উপরেই পোঁতা হচ্ছে বাঁশ।

রেললাইনের উপরেই পোঁতা হচ্ছে বাঁশ। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৯:১৬
Share: Save:

কুড়মি জাতিকে তফসিলি জনজাতি সম্প্রদায়ে অন্তর্ভুক্তি এবং কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলির অন্তর্ভুক্তির দাবিতে মঙ্গলবার সকাল থেকে অবরোধ শুরু হয় পুরুলিয়ার কুস্তাউর স্টেশনে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১২ ঘণ্টা কেটে গেলেও রেল অবরোধ তোলেননি আন্দোলনকারীরা। বরং কুস্তাউর রেল স্টেশনে লাইনের উপরেই বাঁশ পুঁতে প্যান্ডেল বাঁধার কাজ শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল ৬টা থেকে রেল অবরোধ শুরু হয় পর্যন্ত পুরুলিয়ার কুস্তাউর রেল স্টেশনে। যান চলাচল বন্ধ হয়ে যায় পুরুলিয়া-রঘুনাথপুর রোডেও। স্টেশনে এবং রেলপথের উপর বসে পড়েন কয়েক হাজার মানুষ। রেললাইনে শুয়ে পড়েন কেউ। চলে নাচ, গান এবং খাওয়াদাওয়া। জনসমাগমের জেরে রেললাইন চেহারা নেয় মেলাপরাঙ্গণের। আশপাশে তেলেভাজা, চপ-মুড়ি, ঘুগনি, মিষ্টি ইত্যাদি নানা খাবারের দোকানও বসে যায়। এই ছিল দিনভর কুস্তাউর রেলস্টেশনের ছবি। বিকেল ৫টার পর দেখা যায় অবরোধ তুলে নেওয়া দূর অস্ত, রেললাইনে বাঁশ পুঁতে প্যান্ডেল বাঁধার উদ্যোগ শুরু করেছেন অবরোধকারীরা। কুড়মি নেতা অজিতপ্রসাদ মাহাতো জানিয়ে দিয়েছেন, তাঁরা যত ক্ষণ না পর্যন্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সদর্থক বার্তা না পাচ্ছেন তত ক্ষণ অবরোধ তুলবেন না।

এ নিয়ে আদ্রার ডিআরএম মণীশ কুমার বলেন, ‘‘এখনও পর্যন্ত কোনও সুরাহা হয় নি। আমাদের আধিকারিকরা ওখানেই রয়েছেন। আমরা অনুরোধ করেছিলাম আন্দোলনকারীদের। তবে তাতে কোনও কাজ হয়নি। আমরা দেখছি কী করা যায়। আইনশৃঙ্খলা বজায় রাখার কাজটি স্থানীয় পুলিশ প্রশাসন দেখছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rail blockade Kurmi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE