Advertisement
১৯ মে ২০২৪
school

দুর্গামণ্ডপেই চলছে ক্লাস, বাড়ি না থাকায় পুরুলিয়ায় বাধ্য হয়ে মন্দিরেই চলছে স্কুল

পুরুলিয়ার ঝালদার তিন নম্বর ওয়ার্ডে ওঝা মেলা প্রাথমিক বিদ্যালয়ের নিজের কোনও বাড়ি নেই। তাই বাধ্য হয়ে স্থানীয় দুর্গামণ্ডপকেই ক্লাসঘর বানিয়ে চলছে স্কুল।

স্থানীয় দুর্গা মন্দিরেই চলছে স্কুলের ক্লাস।

স্থানীয় দুর্গা মন্দিরেই চলছে স্কুলের ক্লাস। — নিজস্ব ছবি।

নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২২ ১৭:২৭
Share: Save:

বিদ্যালয়ের জন্য নেই কোনও নির্দিষ্ট ভবন। তাই পুরুলিয়া জেলার ঝালদা পুরসভা এলাকার তিন নম্বর ওয়ার্ডের ওঝা মেলা প্রাথমিক বিদ্যালয় চলে স্থানীয় দুর্গামন্দিরে। দেবী দুর্গার মন্দির প্রকৃত অর্থেই রূপ নিয়েছে বিদ্যামন্দিরের। মন্দিরের ভেতরে দেবদেবীর আরাধনা নয়, চলছে বিদ্যার আরাধনা।

২০১৩-য় চাকরিতে যোগ দিয়ে এ ভাবেই বিদ্যালয় চলতে দেখেছেন বলে জানালেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুধা মাঝি। এ ভাবে বিদ্যালয় চালাতে যে অসুবিধা হয় তা স্বীকারও করে নিয়েছেন প্রধান শিক্ষিকা। তবে কেন ভাবে চলছে তার উত্তর দেওয়া সম্ভব নয় বলেই জনাচ্ছেন তিনি। আপাতত বিদ্যালয়ে পড়ুয়ার সংখ্যা ৫৭ এবং দু’জন শিক্ষিকা রয়েছেন। এ ভাবেই দুর্গা মন্দিরে কাপড়ের পর্দা ঝুলিয়ে চলছে ওঝা মেলা প্রাথমিক বিদ্যালয়।

ঝালদা তিন নম্বর চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক সিদ্ধার্থ মাহাতো বলেন, ‘‘ভবন নির্মাণ করার জন্য পুরসভার জায়গা না থাকায় এ ভাবেই শুরু থেকে ওঝা পাড়া প্রাথমিক বিদ্যালয় চলছে।’’ স্থানীয় বাসিন্দা কাঞ্চন পাঠক বলেন, ‘‘আমরাও এ ভাবেই পড়াশোনা করেছি। তাও কমপক্ষে ৫০ বছর ধরে এ ভাবেই পঠনপাঠন হয়ে আসছে।’’ আদৌ কি কোনও দিন ওই বিদ্যালয়ের পড়ুয়ারা নিজস্ব ভবন খুঁজে পাবে? উত্তর অধরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school Jhalda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE