Advertisement
৩০ এপ্রিল ২০২৪
TMC

তৃণমূলের শিক্ষক সম্মেলন নিয়ে প্রশ্ন, বিতর্ক

প্রশ্ন উঠেছে, ১৯ এপ্রিল উত্তরবঙ্গে ভোটে কর্মরত যে শিক্ষকেরা ডায়মন্ড হারবারে ১৬ এপ্রিলের সম্মেলনে আসবেন, তাঁরা সঠিক সময়ে ভোটের ডিউটিতে যোগ দিতে পারবেন তো?

tmc

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ও ডায়মন্ড হারবার শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ০৭:০০
Share: Save:

রাজ্যের তৃণমূল প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষক সমিতির রাজ্য সম্মেলন হবে দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবারে সরিষায়। সেখানে ৫০০ টাকা রেজিস্ট্রেশন ফি নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূলপন্থী শিক্ষকদেরই একাংশ। আগে তাঁদের সম্মেলনে রেজিস্ট্রেশন ফি ছিল না।

এ বারে ইতিমধ্যেই ২২ হাজার শিক্ষকের রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে বলে জানিয়েছেন সংগঠনের নেতৃত্বরা। তাঁদের বিরুদ্ধে জোর করে রেজিস্ট্রেশন করানোর অভিযোগও উঠেছে। এই রেজিস্ট্রেশনের মাধ্যমে দলের সদস্যপদ পাওয়া যাবে বলেও জানানো হয়েছে।

নাম বলতে অনিচ্ছুক শিক্ষকদের একাংশের দাবি, অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে ইতিমধ্যেই এক কোটি টাকা উঠে গিয়েছে। তাঁদের প্রশ্ন, এ ভাবে কি সম্মেলনের নামে কোটি কোটি টাকা তোলা যায়? ৫০০ টাকা করে দিতে অসুবিধা হচ্ছে পার্শ্ব শিক্ষকদেরও।

প্রশ্ন উঠেছে, ১৯ এপ্রিল উত্তরবঙ্গে ভোটে কর্মরত যে শিক্ষকেরা ডায়মন্ড হারবারে ১৬ এপ্রিলের সম্মেলনে আসবেন, তাঁরা সঠিক সময়ে ভোটের ডিউটিতে যোগ দিতে পারবেন তো?

সমিতির রাজ্য সভাপতি মইদুল ইসলাম বলেন, ‘‘১৬ তারিখ সম্মেলনের পরে ট্রেন ধরে বাড়ি গেলে ভোটের ডিউটিতে যোগ দিতে অসুবিধা হবে না উত্তরবঙ্গের শিক্ষকদের। অনলাইনে ৫০০ টাকা রেজিস্ট্রেশন ফি দিলে পরিচয়পত্র, খাবারের কুপন এবং অন্য জিনিসও দেওয়া হবে। রেজিস্ট্রেশন করার জন্য চাপ দেওয়ার অভিযোগ ঠিক নয়।’’

একটা শিক্ষা দিবস নষ্ট করে সম্মেলন করা কতটা যুক্তিযুক্ত নিয়েও প্রশ্ন উঠেছে। মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা অনিমেষ হালদারের প্রশ্ন, ‘‘রাজ্যের স্কুলগুলিতে শূন্যপদে নিয়োগ, ডিএ বঞ্চনা, নিয়োগ দুর্নীতি-সহ শিক্ষক-শিক্ষাকর্মীদের সমস্যাগুলি সমাধানের দিশা দেখাবে এই সম্মেলন?’’ পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতির কার্যকরী সভাপতি প্রীতম হালদার বলেন, ‘‘মানবসম্পদের উন্নয়ন ঘটিয়ে কী করে কর্মক্ষমতা বাড়ানো যায় সেই দিকেও আলোকপাত করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Teachers West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE