Advertisement
১৩ মে ২০২৪
Rain forecast in West Bengal

তপ্ত বাংলায় শান্তি-বারির হাতছানি! এক সপ্তাহের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড় এবং বৃষ্টির সম্ভাবনা

রবিবার দুপুরেই হাওয়া অফিস জানিয়েছিল, মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত গরম আপাতত আর বাড়বে না। বরং আগামী বৃহস্পতিবার থেকে তাপপ্রবাহের তীব্রতা খানিকটা হলেও কমতে পারে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৯:০৫
Share: Save:

অবশেষে বাংলার তপ্ত মাটিতে শান্তির ধারাপাতের ‘ভবিষ্যদ্বাণী’। আবহাওয়ায় বড় কোনও পরিবর্তন না হলে আগামী এক সপ্তাহের মধ্যেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। আগামী কয়েক সপ্তাহের আবহাওয়ার পূর্বাভাস দেখে তেমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদেরা।

রবিবারও দক্ষিণবঙ্গজুড়ে চলেছে তাপপ্রবাহ। আলিপুর আবহাওয়ার দফতর জানিয়েছে, মে মাসের প্রথম দিনও দক্ষিণবঙ্গের ছ’টি জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। তবে একই সঙ্গে হাওয়া অফিস এ-কথাও জানিয়েছিল যে, মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত গরম আর বাড়বে না। বরং আগামী বৃহস্পতিবার থেকে তাপপ্রবাহের তীব্রতা কিছুটা কমতে পারে।

গরমে প্রায় শুকিয়ে যাওয়া দক্ষিণবঙ্গের মানুষ সেই খবরেই কিছুটা স্বস্তি খুঁজছিলেন। আর তার পরেই এল ‘শান্তির ইঙ্গিত’। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেল, সব ঠিক থাকলে আগামী রবিবার অর্থাৎ ৫ মে থেকেই বৃষ্টি শুরু হতে পারে দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতরের সঙ্গে যুক্ত আবহাওয়াবিদেরাই এই তথ্য জানিয়েছেন।

তাঁরা বলছেন, আবহাওয়া দফতরে যে প্রক্রিয়ায় আবহাওয়ার পূর্বাভাস জানা হয়, তাতে আগামী বেশ কয়েক দিনের আবহাওয়ার গতিপ্রকৃতি সম্পর্কে স্পষ্ট জানা যায়। সেই ভাবেই তাঁরা দেখেছেন আগামী রবিবার বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে দখিন বাতাস প্রবেশ করবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। আবহবিদদের ব্যাখ্যা, এই দখিন বাতাসই বাংলায় ঝড়বৃষ্টি আনে।

বিশেষজ্ঞরা বলছেন, তাঁরা দেখেছেন রবিবার ওই দখিন বাতাস দক্ষিণবঙ্গে প্রবেশ করে আবার উল্টো দিকে ঘুরে যাচ্ছে। এমনটা হলে বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়। ফলে সব ঠিক থাকলে রবিবার থেকেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি শুরু হতে পারে। যা চলবে অন্তত ৬ তারিখ পর্যন্ত। পরে দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা এবং উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা বাড়বে। তবে আবহাওয়া দফতর সরকারি ভাবে এখনই এই নিয়ে কোনও ঘোষণা করছে না। কারণ, তারা আরও কিছু দিন এই আবহাওয়ার গতিপ্রকৃতির উপর নজর রাখতে চাইছে।

অন্য দিকে, উত্তরবঙ্গের উত্তরের জেলাগুলিতে এখনই বৃষ্টি হচ্ছে। জলপাইগুড়ি, মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে গরম থাকলেও শুক্রবার থেকে সেখানেও তাপপ্রবাহ বা গরমের কোনও সতর্কতা দেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rain in West Bengal West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE