Advertisement
১৩ মে ২০২৪
Heatwave Alert in West Bengal

রবিতে বৃষ্টি পাঁচ জেলায়! তবু বুধ পর্যন্ত লাল সতর্কতা, মে মাসেও কি দহন জুড়ােবে?

বৃষ্টি হলেও এই জেলাগুলি বা তার সংলগ্ন জেলাগুলিতে তাপপ্রবাহ পরিস্থিতির বদল হবে না বলেই দেখা যাচ্ছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে। কারণ ওই জেলাগুলিতে তাপপ্রবাহের লাল সতর্কতাও রয়েছে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৫:০৬
Share: Save:

এপ্রিলের তাপে দগ্ধ হচ্ছে বাংলা। সামনে মে মাস। গরম কি আরও বাড়বে? রবিবারের ঠাঠা রোদের দুপুরে আগামী আরও এক সপ্তাহের আবহাওয়ার পূর্বাভাস দিয়ে জানাল হাওয়া অফিস। তাতে দেখা যাচ্ছে, রবিবারই রাজ্যের পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু তাতে তাপমাত্রার পারদের বড় একটা হেরফের হচ্ছে না।

রবিবার যে পাঁচটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, সেগুলি হল পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়া। এই পাঁচ জেলাতেই গত এক সপ্তাহ ধরে কোথাও তাপপ্রবাহ, কোথাও বা তীব্র তাপপ্রবাহ চলেছে। ররিবারের আগাম সতর্কতা বলছে এই পাঁচ জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এবং হালকা ঝোড়ো হাওয়াও বইতে পারে রবিবার।

তবে বৃষ্টি হলেও এই জেলাগুলি বা তার সংলগ্ন অন্য জেলায় তাপপ্রবাহ পরিস্থিতির বদলাচ্ছে না। আবহাওয়া দফতরের পূর্বাভাসে দেখা যাচ্ছে, দুই মেদিনীপুর ও বাঁকুড়ায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও তাপপ্রবাহের লাল সতর্কতা রয়েছে। অন্য দিকে, পুরুলিয়া এবং ঝাড়গ্রামে অন্যান্য দিনের মতো লাল সতর্কতা না থাক তাপপ্রবাহের সতর্কতা রয়েছে সেখানেও।

রবি থেকে শুক্রবার পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস দিয়ে আবহাওয়া দফতর জানিয়েছে আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বদলানোর কোনও সম্ভাবনা নেই। বরং বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের ৬টি জেলায় থাকছে লাল সতর্কতা।

বুধবার মে মাসের পয়লা। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চললেও লাল সতর্কতা নেই। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, মে মাসের প্রথম সপ্তাহেও গরমের এই পরিস্থিতি খুব একটা বদলাবে না। তবে আশার কথা এই যে, মে মাসে তাপমাত্রা বৃদ্ধির কথাও বলা হয়নি আলিপুরের পূর্বাভাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE