Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bengal Weather Today

দফায় দফায় ঝিরঝিরে বৃষ্টি কলকাতা-সহ রাজ্যে, হতে পারে ভারী বর্ষণও, কোথায় কোথায় সতর্কতা?

হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি ঘনীভূত হয়েছে, তা ঝাড়খণ্ডের দিকে সরে গিয়েছে। বঙ্গোপসাগরে একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। তার প্রভাবেই বৃষ্টি হচ্ছে রাজ্যে।

photo of rain

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৪৩
Share: Save:

ভোর থেকেই দফায় দফায় ঝিরঝিরে বৃষ্টি কলকাতা এবং সংলগ্ন এলাকায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার দিনভর কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। বৃষ্টির জেরে নিচু এলাকা জলমগ্ন হতে পারে বলে আশঙ্কা। গত দু’দিনও দফায় দফায় বৃষ্টি হয়েছে।

শুক্রবার সকালে স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনায় বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস সূত্রে খবর, বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি ঘনীভূত হয়েছে, তা ঝাড়খণ্ডের দিকে সরে গিয়েছে। বঙ্গোপসাগরে একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। তার প্রভাবেই বৃষ্টি হচ্ছে রাজ্যে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্র এবং শনিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলার দু’একটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে উত্তরবঙ্গেও। শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, দুই দিনাজপুর, মালদহের দু’একটি এলাকায় ভারী বৃষ্টি হতে পারে। শনিবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

প্রসঙ্গত, পুজোর আর এক মাসও বাকি নেই। ২০ অক্টোবর ষষ্ঠী। তার আগে রাজ্যের বিভিন্ন জায়গায় জমে উঠতে শুরু করেছে পুজোর বাজার। কলকাতাতেও পুজোর বাজার নিয়ে দোকানদারদের ব্যস্ততা তুঙ্গে। তার মধ্যে নিম্নচাপ হওয়ায় তাই চিন্তার ভাঁজ পড়েছে বিক্রেতাদের কপালে। বৃষ্টির ফলে বিঘ্ন ঘটছে পুজোর বাজারেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather Today Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE