Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bengal Weather Update

বৃহস্পতিবার থেকে আবার বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণে! আন্দামান সাগরে তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলার কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্তও বৃষ্টি হতে পারে।

representative photo of weather

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:০৭
Share: Save:

আবার বৃষ্টি আসছে। বৃহস্পতিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে গত সপ্তাহে প্রায় রোজই দফায় দফায় বৃষ্টি হয়েছে রাজ্যে। উত্তরের কয়েকটি জেলায় ভারী বর্ষণও হয়েছে। সোমবার থেকে খানিকটা আবহাওয়ার বদল ঘটেছে। মঙ্গলবার সকাল থেকে রোদ ঝলমলে আকাশ ছিল কলকাতায়। যদিও দুপুরের পর শহরের একাংশে বিক্ষিপ্ত ভাবে কয়েক পশলা বৃষ্টি হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, হিমালয়ে পাদদেশে একটি মৌসুমি অক্ষরেখা রয়েছে। অবস্থান বদলে সেটি দক্ষিণবঙ্গের উপর দিয়ে বিস্তৃত হতে পারে। এর ফলে জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। তার প্রভাবেই বৃহস্পতিবার থেকে আবার শুরু হতে পারে বৃষ্টির নতুন ইনিংস। অন্য দিকে, শুক্রবার আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। যা পরবর্তী সময়ে নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে বৃষ্টি হতে পারে আগামী কয়েক দিনে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলার কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্তও বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বুধবার দুই দিনাজপুর, মালদহেও বৃষ্টি হতে পারে।

সোমবার থেকে দেশের একাংশে বর্ষা-বিদায়ের পালা শুরু হয়েছে। মৌসম ভবন জানিয়েছে, নির্ধারিত সময়ের আট দিন পর সোমবার রাজস্থানের কিছু অংশ থেকে সরেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। বর্ষা বিদায়ের স্বাভাবিক সময় ছিল ১৭ সেপ্টেম্বর। এ রাজ্যের দক্ষিণবঙ্গে ৭-১০ অক্টোবর থেকে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়। তার আগে ঘূর্ণাবর্ত তৈরি হলে বৃষ্টির সম্ভাবনা থাকছে।

আর ক’দিন বাদেই পুজো। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের তোড়জোড় চলছে জোরকদমে। আশ্বিনের বাংলায় এই অসময়ের বৃষ্টির ফলে বিপাকে পড়েছেন পুজো উদ্যোক্তারা। বৃষ্টি মাথায় নিয়ে পুজোর কেনাকাটা করতে গিয়ে হিমশিম খাচ্ছেন ক্রেতারাও। এই পরিস্থিতিতে ‘অসুর’ বৃষ্টির হাত থেকে কবে রেহাই মিলবে, তারই অপেক্ষায় সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE