Advertisement
০৪ মে ২০২৪
West Bengal Weather

সোমে একটু হলেও স্বস্তি কলকাতা-সহ রাজ্যে, তবে তাপমাত্রা বৃদ্ধি উপকূলে, দিঘায় তীব্র তাপপ্রবাহ

কলকাতাকে পিছনে ফেলেছে দিঘা, সাগরদ্বীপ, ডায়মন্ড হারবার। দিঘায় দিনের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। গোটা রাজ্যে একমাত্র সেখানেই ছিল তীব্র তাপপ্রবাহ।

image of summer

দক্ষিণের কিছু জেলায় একটু হলেও কমেছে গরমের দাপট। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৪ ২১:৪৮
Share: Save:

আগের তিন দিনের থেকে একটু হলেও যেন স্বস্তির ছিল সোমবারের দুপুর। রাজ্যবাসী ভেবে বসেছিলেন, কাঠফাটা গরম হয়তো সয়ে গিয়েছে! আলিপুর আবহাওয়া দফতরের তথ্য জানাল, বাস্তবিকই সোমবার দক্ষিণবঙ্গের বেশির ভাগ জায়গায় কমেছে তাপমাত্রা। কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের নীচে। তবে অদ্ভুত ভাবে উপকূল অঞ্চলে বৃদ্ধি পেয়েছে দিনের তাপমাত্রা। কলকাতাকে পিছনে ফেলেছে দিঘা, সাগরদ্বীপ, ডায়মন্ড হারবার। দিঘায় দিনের তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। গোটা রাজ্যে একমাত্র সেখানেই ছিল তীব্র তাপপ্রবাহ।

রবিবার কলকাতার দিনের তাপমাত্রা ছিল ৪০.৩ ডিগ্রি সেলসিয়াস। সোমবার কিছুটা কমে দিনের তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। দমদমে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। দক্ষিণবঙ্গের মাত্র তিন জায়গায় হয়েছে তাপপ্রবাহ। ডায়মন্ড হারবার, হলদিয়া, পানাগড়। ডায়মন্ড হারবারে দিনের তাপমাত্রা ছিল ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। হলদিয়ায় দিনের তাপমাত্রা ছিল ৩৯.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৬.২ ডিগ্রি সেলসিয়াস বেশি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গত সপ্তাহে বেশির ভাগ দিনই রাজ্যে সব থেকে বেশি গরম ছিল পানাগড়ে। ৪৫ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছিল তাপমাত্রা। রবিবার সেখানে দিনের তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সেখানে তাপপ্রবাহ হলেও কিছুটা কমেছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। স্বাভাবিকের থেকে ৫.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। টানা গরমে হাঁসফাঁস অবস্থা হয়েছিল মেদিনীপুরে। রবিবার সেখানে তাপমাত্রা ছিল ৪২.৫ ডিগ্রি সেলসিয়াস। সেখানে সোমবার দিনের তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস।

রাঢ়বঙ্গেও কিছুটা কমেছে তাপমাত্রা। রবিবার পানাগড়কে টেক্কা দিয়ে রাজ্যে সব থেকে বেশি গরম ছিল বাঁকুড়ায়। দিনের তাপমাত্রা ছিল ৪৪.৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার তা কমে হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানে সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস, যেখানে রবিবার ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। কৃষ্ণনগরে দিনের তাপমাত্রা ছিল ৪০.২ ডিগ্রি সেলসিয়াস। ঝাড়গ্রামে ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসেরও নীচে, ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের মালদহ এবং বালুরঘাটে সোমবার তাপমাত্রা ছিল ৪০ ছুঁইছুঁই। মালদহে দিনের তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। বালুরঘাটে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে উত্তরের বাকি জেলায় তাপমাত্রা স্বস্তিদায়কই ছিল। দার্জিলিঙে দিনের তাপমাত্রা ছিল ২১.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩.১ ডিগ্রি সেলসিয়াস বেশি। কোচবিহারে ৩৩.৬, জলপাইগুড়িতে ৩৩.৬, ১.৮, আলিপুরদুয়ারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস ছিল দিনের তাপমাত্রা। কালিম্পঙে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কম ছিল। সেখানে দিনের তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, তাপপ্রবাহের হাত থেকে এখনই নিস্তার পাচ্ছেন না বঙ্গবাসী। উত্তর-পশ্চিম দিক থেকে ধেয়ে আসা শুষ্ক পশ্চিমা বায়ুর প্রভাবের কারণে আগামী পাঁচ দিন দক্ষিণবঙ্গের বেশি কিছু জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। আগামী দু’-এক দিনে দক্ষিণবঙ্গ জুড়ে এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমলেও গরম থেকে রেহাই পাবেন না বঙ্গবাসী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Heatwave
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE