Advertisement
১৮ মে ২০২৪
Calcutta High Court

Budge Budge Municipalities: বেআইনি নির্মাণের অভিযোগ, তৃণমূল কাউন্সিলরের বাড়ি ভাঙার নির্দেশ হাই কোর্টের

গত বছর জুলাই মাসে বেআইনি ভাবে বাড়ি নির্মাণ করার অভিযোগে লুৎফারের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয় হাই কোর্টে। মামলাটি করেন মমতা মণ্ডল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২২ ২৩:৫১
Share: Save:

বজবজের তৃণমূল কাউন্সিলরের বাড়ি ভাঙার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। তিনতলা বাড়িটি বজবজ পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শেখ লুৎফার হোসেনের। অভিযোগ ওঠে, ওই বাড়িটি তৈরি করার জন্য তিনি বেআইনি ভাবে কবরখানা এবং রাস্তা দখল করেন। সেই মামলাতেই মঙ্গলবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, আগামী দু'মাসের মধ্যে ওই নির্মাণটি ভেঙে ফেলতে হবে পুরসভা এবং পুলিশকে। ভাঙা হল কি না পরবর্তী শুনানিতে রিপোর্ট দিয়ে তা জানাতে হবে আদালতকে।

গত বছর জুলাই মাসে বেআইনি ভাবে বাড়ি নির্মাণ করার অভিযোগে লুৎফারের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয় হাই কোর্টে। মামলাটি করেন মমতা মণ্ডল। তিনি আবেদনে জানান, পুরসভার অনুমতি ছাড়াই ওই ভবনটি নির্মাণ করা হয়েছে। সেখানে একটি নার্সিংহোম তৈরি হবে বলা হয়। কিন্তু সরকারি জায়গার উপর কেন কোনও ব্যক্তিগত সম্পত্তি গড়ে উঠবে। তা ছাড়া ওই নির্মাণটি গড়ার জন্য উপযুক্ত কোনও পরিকল্পনা নেওয়া হয়নি পুরসভার কাছে। মামলাকারীর বক্তব্যের সত্যতা রয়েছে বলে আদালতকে জানান ওই পুরসভার একজিকিউটিভ অফিসার। হাই কোর্টের তৎকালীন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ ওই ভবনটি বাজেয়াপ্ত করার নির্দেশ দেয়।

এর আগে মামলাকারী আদালতকে জানিয়েছিলেন, ওই তৃণমূল কাউন্সিলর খুবই প্রভাবশালী। বজবজ পুরসভার ভাইস চেয়ারম্যান তিনি। এই মামলাটি তুলে নেওয়ার জন্য একাধিক বার চাপ দেওয়া হয় বলেও অভিযোগ। অবশেষে ওই মামলায় মঙ্গলবার ওই নার্সিংহোম ভবনটি ভাঙার নির্দেশ দিল হাই কোর্ট। মামলাকারীর আইনজীবী নিতাইচন্দ্র সাহা বলেন, "ওই নির্মাণটি যে আইন মেনে করা হয়নি আদালতের কাছে তা পরিষ্কার হয়ে যায়। তাই দুই মাসের মধ্যে ওই নার্সিংহোমটি ভাঙার নির্দেশ দিয়েছে আদালত। তার পর এই বিষয়ে ফের শুনানি হবে।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Budge Budge TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE