Advertisement
১৬ মে ২০২৪
New Garia-Airport Metro

মেট্রোর কাজের জন্য কয়েক মাস বন্ধ রাস্তা, বিকল্প পথে চলবে যানবাহন

বিধাননগরের পুলিশ জানিয়েছে, টেকনোপলিস মোড়ের কাছে নবদিগন্ত মেট্রো স্টেশন তৈরি হবে। আর নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো প্রকল্পের ১৩তম স্টেশন হবে টেকনোপলিস।

An image of Metro Construction

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ০৬:১৮
Share: Save:

নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোপথের কাজ করতে শনিবার রাত থেকে কয়েক মাসের জন্য পাঁচ নম্বর সেক্টরের টেকনোপলিসের সামনের রাস্তা বন্ধ করা হচ্ছে। তাই আপাতত বেশ কিছু দিন নিউ টাউন থেকে সল্টলেক কিংবা ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসের দিকে যেতে হলে টেকনোপলিসের বদলে বিধাননগর পুলিশের নির্ধারিত বিকল্প রাস্তা ধরতে হবে সমস্ত যানবাহনকে। যদিও বাইপাস কিংবা সল্টলেক থেকে নিউ টাউনের দিকে যাতায়াত করার ক্ষেত্রে টেকনোপলিসের সামনে দিয়ে পুরনো রাস্তাই ধরা যাবে।

বিধাননগরের পুলিশ জানিয়েছে, টেকনোপলিস মোড়ের কাছে নবদিগন্ত মেট্রো স্টেশন তৈরি হবে। আর নিউ গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো প্রকল্পের ১৩তম স্টেশন হবে টেকনোপলিস। ১৮০ মিটার লম্বা ও ৩৫ মিটার চওড়া ওই স্টেশনের কাজ আগামী বছরের ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে মেট্রো সূত্রের খবর। বিধাননগর পুলিশ কমিশনারেটের ডিসি (ট্র্যাফিক) ইন্দিরা মুখোপাধ্যায় জানিয়েছেন, টেকনোপলিস মোড়ের কাছে মেট্রো রেলের কাজ এক সপ্তাহ ধরে শুরু হয়েছে। বিমানবন্দর থেকে সল্টলেকের দিকে যাওয়ার রাস্তাটি শনিবার থেকে মেট্রো রেল বন্ধ করে দেবে।

পরিবর্তে ওই পথে চলাচলের জন্য নিউ টাউনের নারকেলবাগান মোড় থেকে মেজর আর্টেরিয়াল রোড ধরে চিংড়িঘাটার দিকে যাওয়া যাবে। আবার সল্টলেকের দিকেও যাওয়া যাবে। নারকেলবাগান মোড় থেকে নতুন সেতু ধরে গোদরেজ ওয়াটারসাইড রিং রোড ধরে এসডিএফ হয়েও চিংড়িঘাটায় যাওয়া যাবে বলে জানা গিয়েছে। নিউ টাউন বক্স ব্রিজ থেকে নেমে কেয়া মোটর্স হয়ে ফিলিপ্স মোড়, আরএস সফটওয়্যার মোড় হয়ে যেতে পারবে কলকাতামুখী সমস্ত যানবাহন। এল বি রোড বা সল্টলেকের দিকে যাওয়ার জন্য কেয়া মোটর্সের সামনে হয়ে টেকনোপলিস ভবনের পিছন দিয়ে গন্তব্যে পৌঁছনো যাবে। তবে বিমানবন্দরমুখী রাস্তায় কোনও রকম পরিবর্তন হচ্ছে না বলেই জানিয়েছে বিধাননগরের পুলিশ।

এই বিকল্প পথের জন্য আগামী কাল, সোমবার, অফিসযাত্রীদের কতটা যানজটের মুখোমুখি হতে হয়, সেটাও এখন দেখার। অবশ্য বিধাননগর পুলিশের দাবি, চূড়ান্ত ভাবে রাস্তাটি বন্ধ করার আগে এক সপ্তাহ মহড়া দেওয়া হয়েছে। তাতে বিশেষ কোনও সমস্যা দেখা যায়নি।

যদিও পুলিশের দাবি, তারা মেট্রোকে জানিয়ে দিয়েছে, স্টেশন তৈরির কাজ সময় মতো শেষ করতে হবে। কারণ, টেকনোপলিসের সামনে ওই রাস্তাটি ট্র্যাফিকের দিক থেকে বিশেষ রকম গুরুত্বপূর্ণ। দীর্ঘ সময় বন্ধ থাকলে তা যাত্রীদের দুর্ভোগের কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE