Advertisement
০৬ মে ২০২৪
TMC MLAs

কালো পোশাক না পরে আসায় ভর্ৎসনার মুখে মন্ত্রী বিধায়কেরা, পরে জামা বদলে শামিল মমতার ধর্নায়

বুধবার সকালে বিধানসভার অধিবেশনের শুরুতেই দেখা যায় কয়েক জন মন্ত্রী এবং বিধায়ক দলের নির্দেশ অমান্য করে অন্য দিনের মতোই সাধারণ পোশাক পরে এসেছেন। বিষয়টি নজরে আসার পর অধিবেশনে সেই সমস্ত বিধায়কদের ভর্ৎসনা করেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস।

TMC MLAs not wearing black dress in assembly.

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে ধর্নায় তৃণমূল বিধায়কেরা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৭:৩৩
Share: Save:

বুধবার কলকাতায় রাজনৈতিক সমাবেশ করতে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার প্রতিবাদে বিধানসভার অধিবেশনে দলীয় বিধায়কদের কালো পোশাক পরে আসার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু বুধবার সকালে বিধানসভার অধিবেশন শুরুতেই দেখা যায় কয়েক জন মন্ত্রী এবং বিধায়ক দলের নির্দেশ অমান্য করে সাধারণ দিনের মতোই জামাকাপড় পরে এসেছেন। বিষয়টি নজরে আসার পর অধিবেশনে সেই সমস্ত বিধায়কদের ভর্ৎসনা করেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। জানতে চান কেন তারা দলীয় নির্দেশ অমান্য করেছেন? বিধায়ক এবং মন্ত্রীরা নিজেদের মতো করে জবাব দেন। দলের তরফ থেকে অরূপ জানিয়ে দেন, অবিলম্বে তাঁদের কালো পোশাকের ব্যবস্থা করে তা পরে আসতে হবে। জানিয়ে দেওয়া হয়, কালো পোশাক পরলে তবেই অম্বেডকর মূর্তির নীচে দলের অবস্থানে যোগদান করা সম্ভব হবে।

TMC MLAs not wearing black dress in assembly.

(বাঁ দিকে) নেপাল ঘডুই। আব্দুল গনি (ডান দিকে)। দুজনেই তৃণমূল বিধায়ক হয়েও কালো পোশাক পড়ে বিধানসভায় আসেননি। —নিজস্ব চিত্র।

রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী বিপ্লব মিত্র সাধারণ পোশাক পরে বিধানসভায় এসেছিলেন। তিনি বলেন, “আমি কলকাতায় সে অর্থে থাকি না। তাই কালো পোশাক ছিল না হাতের কাছে। সকালেই কালো পোশাক কিনতে পাঠিয়েছি, এলেই তা পরে নেব।” কথা মতো বাইরে থেকে কালো পোশাক কিনে এনে বিধানসভাতেই নিজের পোশাক বদল করেন মন্ত্রী বিপ্লব। কালো পোশাক হাতের কাছে পাননি প্রাণী সম্পদ উন্নয়ন মন্ত্রী স্বপন দেবনাথও। তাই বিধানসভার প্রথমার্ধে একটি কালো চাদর গায়ে দিয়ে অধিবেশনে যোগদান করেন তিনি। পরে বাইরে থেকে কালো পোশাক আনিয়ে বিধানসভাতেই নিজের ঘরে পোশাক বদল করেন তিনি।

গোলসির বিধায়ক নেপাল ঘড়ুই, হাওড়া উত্তরের বিধায়ক গৌতম চৌধুরী, এন্টালির বিধায়ক স্বর্ণকমল সাহা, নবদ্বীপের বিধায়ক পুণ্ডরীকাক্ষ সাহা, কালীগঞ্জের বিধায়ক নাসিরউদ্দিন আহমেদ এবং বিধায়ক আব্দুল গনি কালো পোশাক না পরেই বিধানসভায় এসেছিলেন। বিধায়কেরা মন্ত্রী অরূপের ধমক খেয়ে সকলেই বাইরে থেকে দ্রুত কালো পোশাক পরে আবার বিধানসভার অধিবেশনে যোগদান করেন। বিকেলে বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে অম্বেডকর মূর্তির নীচে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে ধর্না-অবস্থান করেন তৃণমূল বিধায়কেরা। সকলের পরনেই ছিল কালো পোশাক, যে সব মন্ত্রী-বিধায়কেরা প্রথমে কালো পোশাক পরে অধিবেশনে যোগদান করেননি, পরে তারাও কালো পোশাকে মুখ্যমন্ত্রীর ধর্না কর্মসূচিতে যোগদান করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC TMC MLA Mamata Banerjee assembly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE