Advertisement
১৮ মে ২০২৪
News of the Day

ব্যারাকপুর থেকে বলাগড়, তৃণমূলে নারদ-নারদ কি আজও চলবে? আর কী কী রয়েছে দিনভর

নবীন-প্রবীণ দ্বন্দ্বে তৃণমূলের মধ্যে মন্থন চলছিলই। কিন্তু ১ জানুয়ারি থেকে সেই বিতর্ক অন্য মাত্রায় পৌঁছে গিয়েছে। অনেকের মতে, বিতর্কিত মন্তব্য করা ক্রমশ ‘সংক্রামিত’ও হচ্ছে প্রতি দিন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৭:২০
Share: Save:

বছরের প্রথম তিনটি দিনই তৃণমূলের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, নেতাদের আকচাআকচি প্রকাশ্যে এসে পড়েছিল। সোমবার তৃণমূলের প্রতিষ্ঠা দিবস আবর্তিত হয়েছিল বিতর্ককে কেন্দ্র করে। কখনও কুণাল ঘোষ নিশানা করেছেন সুব্রত বক্সীকে। কখনও তিনি তোপ দেগেছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। মঙ্গলবার সেই তালিকায় যোগ হয়েছিল অশোকনগরের বিধায়ক নারায়ণ গোস্বামী এবং বরাহনগরের বিধায়ক তাপস রায়ের নাম। বুধে কুণাল আবার ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহকে নিশানা করেছিলেন। পরোক্ষে পাশে দাঁড়িয়েছেন গত কয়েক দিন ধরে অর্জুনকে বিঁধে চলা জগদ্দলের বিধায়ক সোমনাথ শ্যামের। হুগলির বলাগড়ের বিধায়ক মনোরঞ্জন ব্যাপারী আবার অভিযোগ করেছেন জেলা পরিষদের সদস্যা তথা যুবনেত্রী রুনা খাতুনের বিরুদ্ধে। রুনাকে ‘বলাগড়ের ফুলনদেবী’ বলে উল্লেখ করে ব্যাপারী আশঙ্কাপ্রকাশ করেছেন, যুবনেত্রী এবং তাঁর স্বামী মিলে তাঁকে খুন করে দিতে পারেন। তিনি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দ্বারস্থ হতে চান বলেও জানিয়েছিলেন ব্যাপারী। পাল্টা রুনা আবার খোঁচা দিয়ে বলেছেন, তিনি বিধায়ককে মামলার টাকার বন্দোবস্ত করে দেবেন। এর মধ্যে বুধবার আর এক দফায় সুদীপ বন্দ্যোপাধ্যায়কে নিশানা করে বিবৃতি দেন তাপস রায়। কোচবিহার থেকে নবীন-প্রবীণ বিতর্কে মন্তব্য করেন মন্ত্রী উদয়ন গুহও।

তৃণমূলে লড়াই-লড়াই কি আজও

নবীন-প্রবীণ দ্বন্দ্বে তৃণমূলের মধ্যে মন্থন চলছিলই। কিন্তু ১ জানুয়ারি থেকে সেই বিতর্ক অন্য মাত্রায় পৌঁছে গিয়েছে। অনেকের মতে, বিতর্কিত মন্তব্য করা ক্রমশ ‘সংক্রামিত’ও হচ্ছে প্রতি দিন। রাজনৈতিক মহলের অনেকের মতে, যে দ্বন্দ্বে তৃণমূলের সর্বোচ্চ স্তরের মতের বৈপরীত্যের ছায়া পরিলক্ষিত হচ্ছে। আজ সেই তালিকায় আর কোনও এলাকা, আর কোন নেতার নাম সংযোজিত হবে কি? নজরে থাকবে।

‘কালীঘাটের কাকু’ কোথায় ও কী ভাবে?

‘কালীঘাটের কাকু’ ওরফে সুজয়কৃষ্ণ ভদ্রকে বুধবার রাতে এসএসকেএম হাসপাতাল থেকে বার করে নিয়ে যাওয়া হয় জোকা ইএসআই হাসপাতালে। ইডি সূত্রে খবর, তাঁর কণ্ঠস্বরের নমুনা সংগ্রহ করা হবে সেখানেই। প্রায় পাঁচ মাস পর সুজয়কে এসএসকেএম থেকে বার করা হয়। দীর্ঘ দিন ধরেই ‘কাকু’র কণ্ঠস্বর পেতে তৎপর হয়ে উঠেছিল ইডি। কিন্তু এসএসকেএম থেকে বার বার তাদের ফিরে যেতে হচ্ছিল। এই খবরে আজ নজরে থাকবে।

গড়িয়ায় তিন দেহ উদ্ধার: তদন্ত কোন পথে

গড়িয়ার একটি বন্ধ ফ্ল্যাট থেকে বুধবার বাবা, মা এবং পুত্রের ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। বেশ কয়েক দিন আগেই তাঁদের মৃত্যু হয়েছে বলে পুলিশের অনুমান। কোনও সুইসাইড নোট ঘটনাস্থলে মেলেনি। তবে পুত্রের একটি ফেসবুক লাইভ প্রকাশ্যে এসেছে। যেখানে অর্থকষ্ট এবং অবসাদের কথা জানিয়েছিলেন সুমন মৈত্র নামের ওই যুবক। পুলিশ তিনটি দেহ ময়নাতদন্তের জন্য পাঠায়। ওই যুবক তাঁর বাবা এবং মাকে খুন করে নিজে আত্মঘাতী হয়েছেন, না কি তিন জনই একসঙ্গে আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছেন, তা খতিয়ে দেখছেন তদন্তকারীরা। তদন্ত কোন পথে এগোয়, সে দিকে নজর থাকবে।

ভারত টেস্ট বাঁচাতে পারবে?

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টেস্ট প্রথম দিনই জমে গিয়েছে। দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে মাত্র ৫৫ রানে শেষ করে দিয়েছে রোহিত শর্মার দল। মহম্মদ সিরাজ একাই ৬ উইকেট নিয়েছেন। এর পর ভারতের ইনিংস শেষ হয়ে গিয়েছে ১৫৩ রানে। দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ারা ৬২/৩। ভারত টেস্ট বাঁচাতে পারবে? আজ দ্বিতীয় দিনের খেলা শুরু দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিয়োগ মামলার শুনানি হাই কোর্টে

আজ প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। দুপুর ১টা নাগাদ বিচারপতি অমৃতা সিংহের এজলাসে মামলাটির শুনানি হওয়ার কথা। বুধবার এই মামলায় রূদ্ধদ্বার শুনানি হয়। সেখানে ইডির জয়েন্ট ডিরেক্টর হাজির হয়েছিলেন। উপস্থিত ছিলেন ইএসআই হাসপাতালের মেডিক্যাল টিমের চিকিৎসকও। আজ আদালতে এই মামলার কী হয় তা নজরে থাকবে।

ছোট আঙারিয়া দিবস: গড়বেতায় শুভেন্দুও

২০০১ সালের ৪ জানুয়ারি পশ্চিম মেদিনীপুরের গড়বেতার ছোট আঙারিয়া গণহত্যার ঘটনা চমকে দিয়েছিল সারা রাজ্যকে। ২৩ বছর পর একই দিনে তৃণমূল আর বিজেপি দু’টি স্মরণসভার আয়োজন করেছে সেখানে। আজ ছোট আঙারিয়ায় সকাল থেকে পদযাত্রা, শহিদ বেদিতে মাল্যদান, বস্ত্র বিতরণ-সহ বেশ কিছু কর্মসূচি নিয়েছে তৃণমূল। অন্য দিকে, বিজেপিও গড়বেতা হাই স্কুলের মাঠে শহিদ তর্পণের আয়োজন করেছে। তবে শুভেন্দু অধিকারী ছোট আঙারিয়া যাবেন না। তিনি হাজির থাকবেন ওই হাই স্কুলের মাঠের কর্মসূচিতে। বিজেপি সূত্রে জানা গিয়েছে, শুভেন্দুর উপস্থিতিতে দুপুর ৩টা নাগাদ ওই কর্মসূচি রয়েছে তাদের। তৃণমূল জানিয়েছে, নয় শহিদের পরিবারের সদস্যদের সমবেদনা জানাবেন তাঁরা। সেই কর্মসূচির শুরু ৭টায়।

বিপক্ষ পাকিস্তান: এগোতে পারবে অস্ট্রেলিয়া?

সিরিজ়ের শেষ টেস্টে পাকিস্তানকে প্রথম দিনই অলআউট করে দিয়েছে অস্ট্রেলিয়া। তবে শেষ উইকেটে ৮৬ রান তুলে পাকিস্তান ৩০০ রানের গণ্ডি পার করেছে। তাদের ৩১৩ রানের জবাবে প্রথম দিনের শেষে অসিরা বিনা উইকেটে ৬ রান তুলেছে। জীবনের শেষ টেস্ট খেলতে নামা ডেভিড ওয়ার্নার রয়েছেন উইকেটে। প্রথম ইনিংসে কি এগোতে পারবে অস্ট্রেলিয়া? দ্বিতীয় দিনের খেলা শুরু ভোর ৫টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

রাজ্যে শীত কেমন?

বুধবার কলকাতার তাপমাত্রা গত কয়েক দিনের তুলনায় কম ছিল। ১৪ ডিগ্রিতে নেমেছিল পারদ। যা স্বাভাবিক তাপমাত্রার সমান। ঠান্ডা যেমন বেড়েছে, সেই সঙ্গে বেড়েছে কুয়াশার পরিমাণও। ভোর হতেই চার দিক কুয়াশার চাদরে ঢাকা পড়ছে। অসময়ে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগর এবং বাংলাদেশ সংলগ্ন এলাকায় বায়ুমণ্ডলের উপরিভাগে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তা ছাড়া রাজ্যের পূর্ব দিক থেকে আসা জলীয় বাষ্পপূর্ণ বাতাস বঙ্গে প্রবেশ করার কারণে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলার বেশ কিছু এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। দার্জিলিং এবং কালিম্পঙে তুষারপাত হতে পারে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE