Advertisement
০৮ মে ২০২৪
News of the Day

একই দিনে বাংলা-সহ চার রাজ্যে প্রধানমন্ত্রী, তৃতীয় দিনেই কি ৪-১ হয়ে যাবে? দিনভর কী কী রয়েছে

আজ বিকেল পৌনে চারটে নাগাদ সরকারি কর্মসূচিতে যোগ দেবেন মোদী। পরে সাড়ে ৪টের সময় তাঁর জনসভা করার কথা। দুপুর ৩টে নাগাদ বাগডোগরা বিমানবন্দরে নামার কথা প্রধানমন্ত্রীর। সেখান থেকে যাবেন কাওয়াখালির মাঠে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৬:২৯
Share: Save:

আজ শিলিগুড়িতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভা। শনিবার বিকেলে শিলিগুড়ির কাওয়াখালির মাঠে প্রথমে সরকারি কর্মসূচিতে যোগ দেবেন তিনি। এর পরে জনসভায় বক্তৃতা করার কথা তাঁর। শুক্রবার কাওয়াখালির মাঠ সরেজমিনে খতিয়ে দেখেন দার্জিলিঙের সাংসদ রাজু বিস্তা ও বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক দীপক বর্মণ। রাজু জানিয়েছিলেন, আজ প্রধানমন্ত্রী প্রথমেই সরকারি মঞ্চ থেকে একাধিক প্রকল্পের ঘোষণা করবেন। যার মধ্যে রেলের নতুন ঘোষণা রয়েছে। শিলিগুড়ি জংশন থেকে রাধিকাপুর পর্যন্ত রেলের ঘোষণা করার কথা তাঁর। এ ছাড়াও সড়ক মন্ত্রকের নতুন প্রকল্পও ঘোষণা করার কথা মোদীর। এ ভাবেই প্রায় সাড়ে চার হাজার কোটির টাকার আলাদা আলাদা প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কর্মসূচির সময় খানিকটা এগিয়ে আনা হয়েছে। দুপুর ৩টে নাগাদ বাগডোগরা বিমানবন্দরে অবতরণ করবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে সড়ক পথে কাওয়াখালি এসে পৌঁছাবেন তিনি। জনসভায় দু’লক্ষ মানুষের জমায়েতের লক্ষ্য নিয়েছে বিজেপি। প্রধানমন্ত্রী মোদীর শিলিগুড়ি সফরকে ঘিরে নতুন করে দার্জিলিং পাহাড়ে প্রত্যাশা বেড়েছে। কয়েক দিন আগেই চিঠি লিখে প্রধানমন্ত্রী পাহাড় সমস্যা মেটানোর কথা বলেছেন দার্জিলিঙের বিধায়ক নীরজ জিম্বা। এর পরেই দার্জিলিং পাহাড়ের বিজেপির সভাপতি কল্যাণ দেওয়ান জানিয়েছেন, প্রধানমন্ত্রী যখন জেলায় আসছেন কিছু ঘোষণা হওয়ার সম্ভাবনা তো থাকবেই। তবে তা কী, তা নিয়ে পাহাড়ে জোর আলোচনা শুরু হয়ে গিয়েছে।

শিলিগুড়িতে প্রধানমন্ত্রী

বিজেপি সূত্রে জানা গিয়েছে, আজ বিকেল পৌনে চারটে নাগাদ সরকারি কর্মসূচিতে যোগ দেবেন মোদী। পরে সাড়ে ৪টের সময় তাঁর জনসভা করার কথা। দুপুর ৩টে নাগাদ বাগডোগরা বিমানবন্দরে নামার কথা প্রধানমন্ত্রীর। সেখান থেকে যাবেন কাওয়াখালির মাঠে।

দিল্লিবাড়ির লড়াই

শুক্রবার অসমে ছিলেন প্রধানমন্ত্রী। আজ অরুণাচল প্রদেশে যাবেন তিনি। পশ্চিম কামেঙে তিনি সেলা টানেল উদ্বোধন করবেন। তার পর রাজধানী ইটানগরে গিয়ে সরকারি কিছু প্রকল্পের উদ্বোধন করবেন। সেখান থেকে যাবেন অসমে। যোরহাটে লাচিত বোড়ফুকনের মূর্তি উন্মোচন করার কথা তাঁর। সেখান থেকে শিলিগুড়ির সভার উদ্দেশে রওনা দেবেন তিনি। অন্য দিকে, রবিবার তৃণমূলের ব্রিগেড সমাবেশ। শাসকদল যার পোশাকি নাম দিয়েছে ‘জনগর্জন সভা’। শুক্রবার থেকেই দূরের জেলার কর্মী-সমর্থকেরা কলকাতায় আসতে শুরু করেছেন। আজ আরও কর্মী-সমর্থক কলকাতায় পৌঁছবেন। শেষ মুহূর্তের প্রস্তুতি দেখতে আজ ব্রিগেডে যেতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শাহজাহান সংবাদ

বুধবার রাত থেকে শুক্রবার সকাল— সিবিআই হেফাজতে প্রায় দেড় দিন কাটিয়ে ফেলেছেন সন্দেশখালির শাহজাহান শেখ। এই পর্বে তাঁকে নানা বিষয়ে জেরা করেছে সিবিআই। কেন্দ্রীয় সংস্থা সূত্রে খবর, শাহজাহান যা বলেছেন, তার সার কথা— তিনি ইডিকে ভয় পেয়েছিলেন। গ্রেফতার হতে পারেন ভেবেই ইডির অভিযানের পর আর সন্দেশখালির বাড়িমুখো হননি। শুক্রবার সকালেই সন্দেশখালিতে পৌঁছে গিয়েছিল সিবিআইয়ের একটি দল। শাহজাহানের বাড়ি, বাজারে তাঁর অফিস ছাড়াও সন্দেশখালির একটি গ্রামে দু’জনের বাড়িতে তল্লাশি চালায় তারা। আজও তদন্তের গতিপ্রকৃতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ মেয়র ফিরহাদ হাকিম কলকাতা পুরসভায় মিলিত হবেন ‘টক টু মেয়র’ কর্মসূচিতে। এই কর্মসূচিতে শহরের নাগরিকেরা নানান অভিযোগ, সমস্যা নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। সমাধানযোগ্য হলে মেয়র ওই বিষয়ে তৎক্ষণাৎ ব্যবস্থাগ্রহণের নির্দেশও দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা গিয়েছে, আগে নির্দেশ দিলেও কাজ না হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। আজ এই কর্মসূচির দিকে নজর থাকবে।

আজই কি টেস্ট জিতবে ভারত?

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের শেষ টেস্টে দারুণ জায়গায় রয়েছে ভারত। রোহিত শর্মারা এর মধ্যেই ২৫৫ রানে এগিয়ে। হাতে রয়েছে ২ উইকেট। আজ তৃতীয় দিনই কি খেলা শেষ হয়ে যাবে? তৃতীয় দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

রবিবার যুবভারতীতে ডার্বি

রবিবার যুবভারতীতে ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ। অনেক টালবাহানার পর ঠিক হয়েছে খেলা শুরু হবে রাত সাড়ে ৮টা থেকে। কতটা প্রস্তুত দুই দল? ডার্বির সব খবরে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

দুপুর গড়ালেই রোদের তেজে ওষ্ঠাগত প্রাণ। মার্চের প্রথম সপ্তাহেই গরম অনুভব করছেন কলকাতাবাসী। আবার, সন্ধ্যা নামার পর গরম কমছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আপাতত এমন পরিবেশই থাকবে। সপ্তাহান্তে বৃষ্টিরও কোনও পূর্বাভাস নেই। শুক্রবার সকাল থেকেই আকাশ পরিষ্কারই ছিল। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে দুই ডিগ্রি সেলসিয়াল কম। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গের কোনও জেলায় এখন বৃষ্টির সম্ভাবনা নেই। তবে আজ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের দুই জেলা দার্জিলিং এবং কালিম্পঙে। রবিবার থেকে আবার শুষ্ক আবহাওয়া দেখা যাবে ওই দুই জেলাতে। উত্তরবঙ্গের অন্যান্য জেলায় আবহাওয়া শুকনোই থাকবে। আপাতত রাজ্য জুড়ে তাপমাত্রা পরিবর্তনের কোনও সম্ভাবনা দেখছে না আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE