Advertisement
০১ মে ২০২৪
Bharat Jodo Nyay Yatra

রাজ্যের সাতটি জেলার উপর দিয়ে যাবে রাহুলের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’, কমিটি গড়ল প্রদেশ কংগ্রেস

গত রবিবার মণিপুরের থৌবল জেলা থেকে শুরু হয়েছে রাহুলের এই যাত্রা। ৬৭ দিন ধরে ১৫টি রাজ্যের ১১০টি জেলা ছুঁয়ে মার্চের ২০-২১ তারিখে মুম্বইয়ে পৌঁছে এই যাত্রা শেষ হবে।

এই নাগাল্যান্ডে রয়েছে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’।

এই নাগাল্যান্ডে রয়েছে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ০১:১১
Share: Save:

রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ এই মুহূর্তে নাগাল্যান্ডে রয়েছে। এর পর উত্তর-পূর্বের আরও তিনটি জেলা অসম, অরুণাচল প্রদেশ এবং মেঘালয় ঘুরে রাহলের যাত্রা আগামী ২৫ জানুয়ারি পশ্চিমবঙ্গে ঢুকবে। কোচবিহারের বক্সিরহাট থেকে এ রাজ্যে ঢুকবেন রাহুল। এই কর্মসূচির আয়োজনের প্রস্তুতি শুরু করে দিয়েছে প্রদেশ কংগ্রেস। সুষ্ঠু ভাবে ওই কর্মসূচি পরিচালনা করার জন্য সভাপতি অধীর চৌধুরী ‘ন্যায় কমিটি’ এবং ‘ওয়ার রুম কমিটি’ গঠন করেছেন। বুধবার রাতে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই দুই কমিটি গঠনের কথা জানানো হয়েছে।

ন্যায় কমিটির অন্তর্গত আরও বেশ কয়েকটি কমিটি রয়েছে। সেগুলির প্রত্যেকটির আলাদা করে আহ্বায়কও রাখা হয়েছে। জানানো হয়েছে তাঁদের নামও। এঁদের কাজ পদযাত্রার অনুমতি থেকে শুরু করে আগত সকল সমর্থকদের খাবার, থাকার ব্যবস্থার দেখাশোনা করা। পাশাপাশি, সংবাদমাধ্যমের সঙ্গে যোগাযোগ, রুটম্যাপ প্ল্যান করা ইত্যাদি নানা কাজ করবে এই কমিটিগুলি। আর সকল কাজে নজরদারির জন্য একটি ওয়ার রুম কমিটিও গঠন করা হয়েছে। তাতে রয়েছেন মোট ১৬ জন সদস্য।

গত রবিবার মণিপুরের থৌবল জেলা থেকে শুরু হয়েছে রাহুলের এই যাত্রা। ৬৭ দিন ধরে ১৫টি রাজ্যের ১১০টি জেলা ছুঁয়ে মার্চের ২০-২১ তারিখে মুম্বইয়ে পৌঁছে এই যাত্রা শেষ হবে। এই যাত্রার সূত্র ধরে ভোটের আগে প্রায় ১০০টি লোকসভা কেন্দ্রে পৌঁছতে চাইছে কংগ্রেস। ২৫ জানুয়ারি পশ্চিমবঙ্গে ঢোকার কথা রয়েছে এই যাত্রার। এ রাজ্য দু’দিন থেকে বিহারে যাবেন রাহুলরা। সেখান থেকে ফের পশ্চিমবঙ্গে ফিরে তিন দিন এখানে পদযাত্রা করবেন। রাজ্যের মোট সাতটি জেলায় ৫২৩ কিলোমিটার পথ অতিক্রম করার পরিকল্পনা রয়েছে কংগ্রেসের। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে রাহুলের নেতৃত্বে ‘ভারত জোড়ো যাত্রা’ শুরু করে কংগ্রেস। সে বার ওই যাত্রা ১২টি রাজ্যের ৭৫টি জেলার উপর দিয়ে গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE