Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather Update

রবিবার দক্ষিণবঙ্গের সাত জেলায় কালবৈশাখীর পূর্বাভাস দিল আলিপুর, গরম থেকে মিলবে মুক্তি?

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ফলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে বায়ুমণ্ডলে।

Weather office warned about storm and rain in most parts of South Bengal on Sunday

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৬:৩১
Share: Save:

দক্ষিণবঙ্গের সাত জেলায় কালবৈশাখীর পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। রবিবার এই জেলাগুলিতে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হতে পারে।

যে সাত জেলাকে কালবৈশাখীর জন্য সতর্ক করা হয়েছে, সেগুলি হল দুই মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া এবং দুই বর্ধমান। আগামী ২৪ ঘণ্টায় গরম এবং অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে বলে জানানো হয়েছে। তবে রবিবার ঝড়বৃষ্টির পর দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৩ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। সে ক্ষেত্রে দহনজ্বালা থেকে সাময়িক স্বস্তি পেতে পারেন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের মানুষ।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তর বাংলাদেশ এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ফলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকছে বায়ুমণ্ডলে। এত দিন বাতাসে জলীয় বাষ্পের অভাবে এবং পশ্চিম দিক থেকে আসা শুষ্ক এবং গরম বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে না বলে জানিয়েছিল হাওয়া অফিস। কিন্তু ঘূর্ণাবর্তের জেরে সেই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করা হচ্ছে।

যে সাত জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে, সেখানে কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। উত্তর এবং দক্ষিণবঙ্গের বাকি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তার সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে বলে সতর্ক করা হয়েছে।

তবে শনিবারও গরমের হাঁসফাঁসানি থেকে মুক্তি পাচ্ছেন না কলকাতাবাসী। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় শনিবারও তাপপ্রবাহ চলবে বলে জানায় হাওয়া অফিস। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। সারা দিনই গরম-যন্ত্রণা ভোগ করতে হবে কলকাতার মানুষকে। তবে সন্ধ্যার দিকে দক্ষিণবঙ্গের কিছু জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। গরমে হাঁসফাঁস করা মানুষ চাতকের মতো সেই বৃষ্টির প্রত্যাশায় রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE