Advertisement
০৩ মে ২০২৪
Donald Trump

পর্নতারকাকে ঘুষ মামলায় ট্রাম্পের বিচারের জন্য ১২ সদস্যের জুরি বোর্ড গড়ল নিউ ইয়র্ক আদালত

ট্রাম্প এবং সরকারপক্ষের আইনজীবীদের সর্বসম্মতির ভিত্তিতে সাত জন পুরুষ এবং পাঁচ মহিলাকে নিয়ে ওই জুরি বোর্ড গঠন করে নিউ ইয়র্ক আদালত। শুক্রবার তার প্রথম বৈঠক হয়েছে।

বাঁ দিক থেকে, ডোনাল্ড ট্রাম্প এবং স্টর্মি ড্যানিয়েলস।

বাঁ দিক থেকে, ডোনাল্ড ট্রাম্প এবং স্টর্মি ড্যানিয়েলস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ০৬:৪৭
Share: Save:

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে পর্নতারকা স্টর্মি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার অভিযোগ সংক্রান্ত ফৌজদারি মামলার শুনানির জন্য ১২ সদস্যের জুরি বোর্ড গঠন করল নিউ ইয়র্ক আদালত। শারীরিক সম্পর্ক নিয়ে মুখ না খোলার জন্য ট্রাম্প ঘুষ দিয়েছিলেন কি না, এবং তা ফৌজদারি মামলা হিসাবে গ্রহণযোগ্য কি না, তা স্থির করবে ওই জুরি বোর্ড। শুক্রবারই প্রথম বৈঠক হয়েছে জুরি বোর্ডের।

ট্রাম্প এবং সরকারপক্ষের আইনজীবীদের সর্বসম্মতির ভিত্তিতে সাত জন পুরুষ এবং পাঁচ মহিলাকে নিয়ে ওই জুরি বোর্ড গঠন করে আদালত। স্টর্মিকে এক লক্ষ ৩০ হাজার ডলার ‘ঘুষ’ দেওয়ার ফৌজদারি মামলায় গত বছরের মার্চে ট্রাম্পের বিরুদ্ধে চার্জ গঠন করেছিল নিউ ইয়র্কের গ্র্যান্ড জুরি। গত বছরের এপ্রিলে তাঁকে ওই মামলায় জিজ্ঞাসাবাদ এবং গ্রেফতারও করা হয়েছিল। যদিও গ্রেফতারের পরেই জামিনে মুক্তি পেয়েছিলেন রিপাবলিকান পার্টির প্রবীণ নেতা।

প্রসঙ্গত, আমেরিকার ইতিহাসে প্রথম প্রাক্তন প্রেসিডেন্ট হিসাবে ফৌজদারি মামলায় বিচারের মুখোমুখি হয়েছেন ট্রাম্প। পর্নতারকা স্টর্মির সঙ্গে শারীরিক সম্পর্কের পরে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের সময় তাঁর মুখ বন্ধ রাখতে ট্রাম্প ঘুষ দিয়েছিলেন বলে অভিযোগ। ওই টাকা দেওয়ার বিষয়টি গোপন রাখতে ট্রাম্প তাঁর ব্যবসায়িক সংস্থার নথিপত্রে জালিয়াতি করেছিলেন বলেও অভিযোগ। ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন দাবি করেছিলেন, তিনিই ট্রাম্পের হয়ে স্টর্মি এবং অন্য এক মডেল কারেনের কাছে অর্থ পৌঁছে দেওয়ার কাজ করেছিলেন।

যদিও ট্রাম্প গোড়া থেকেই ওই অভিযোগ অস্বীকার করেছেন। সে সময় ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ অভিযোগের তদন্ত করেছিলেন। তিনি ডেমোক্র্যাট দলের সদস্য। ফলে ‘রাজনৈতিক চক্রান্তের’ অভিযোগ তুলেছে ট্রাম্প শিবির। চলতি বছরের নভেম্বরে আমেরিকার প্রেডিডেন্ট নির্বাচন। ইতিমধ্যেই রিপাবলিকান ককাসে ‘প্রেসিডেন্ট পদপ্রার্থী’ হিসাবে নির্বাচিত হয়েছেন ট্রাম্প। কিন্তু এই ফৌজদারি মামলা তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ অনিশ্চিত করে তুলতে পারে বলে আশঙ্কা ট্রাম্প সমর্থকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE