Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Open Fire At School

বন্ধুদের হেনস্থার শিকার! মানসিক অবসাদে ছাত্র, বন্দুক নিয়ে স্কুলে হামলা, এক পড়ুয়ার মৃত্যু

মধ্য-পশ্চিম আমেরিকার পেরি হাই স্কুলে এই ঘটনাটি ঘটেছে। ছাত্রের নাম ডিলান বাটলার। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় স্কুলে বন্দুক নিয়ে প্রবেশ করে ডিলান। তার গুলিতে এক ছাত্র মারা গিয়েছে।

ঘটনাস্থলে পুলিশ।

ঘটনাস্থলে পুলিশ। —ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১১:২৮
Share: Save:

প্রতি মুহূর্তে স্কুলের সহপাঠীদের কাছে নাকি হেনস্থার শিকার হত ১৭ বছরের এক পড়ুয়া। দিনের পর দিন একই জিনিস ঘটতে থাকার ফলে মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়েছিল সে। হতাশার জেরে বন্দুক নিয়ে নিজের স্কুলেই হামলা চালাল সেই ছাত্র। মধ্য-পশ্চিম আমেরিকার পেরি হাই স্কুলে এই ঘটনাটি ঘটেছে। ছাত্রের নাম ডিলান বাটলার। বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টায় স্কুলে বন্দুক নিয়ে প্রবেশ করে ডিলান। তার গুলিতে ওই স্কুলের এক ছাত্র মারা গিয়েছে। প্রিন্সিপাল-সহ পাঁচ জন ছাত্র আহত হয়েছেন।

স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, শীতের ছুটির পর স্কুল খোলার কয়েক মিনিটের মধ্যেই বন্দুক নিয়ে স্কুল প্রাঙ্গণে প্রবেশ করে ডিলান। একটি হ্যান্ডগান এবং একটি শটগান নিয়ে এলোপাথারি গুলি চালাতে থাকে সে। প্রাণ বাঁচাতে স্কুলের পড়ুয়া-সহ শিক্ষক, শিক্ষিকারা ক্লাসরুম, অফিস এমনকি বাথরুমে ঢুকে ভিতর থেকে দরজা বন্ধ করে দেন।

পুলিশ সূত্রে খবর, হামলা চালানোর আগে স্কুলের বাথরুম থেকে নিজের একটি ছবি সমাজমাধ্যমে পোস্ট করেছিল ডিলান। বন্দুক হাতে নিয়ে দাঁড়িয়ে ছবি তুলে তা পোস্ট করে ডিলান লিখেছিল, ‘‘এখন আমরা অপেক্ষা করব।’’ ছবির সঙ্গে ডিলান ‘স্ট্রে বুলেট’ নামে একটি গানও জু়ড়ে দিয়েছিল। বাংলা ভাষায় ওই গানের বাণীর অর্থ হল ‘‘আমি তোমার সেই দুঃস্বপ্ন যা সত্যি হতে চলেছে, আমিই তোমার ভয়ানক শত্রু।’’

পুলিশি জিজ্ঞাসাবাদের সময় ডিলানের বন্ধু ইয়েসেনিয়া রোডার বলে, ‘‘ডিলান শান্ত স্বভাবের ছেলে। স্কুলে অনেকেই ওতে উত্যক্ত করত। এত দিন ধরে হেনস্থার শিকার হয়ে ক্লান্ত হয়ে পড়েছিল ও। খুব কষ্ট পেত। কিন্তু স্কুলে বন্দুক নিয়ে হামলা চালানোই কি খুব বুদ্ধিমানের কাজ? একেবারেই নয়।’’

ডিলানের বোন কামায়া হলকেও নাকি নানা ভাবে হেনস্থা করা হত বলে পুলিশ সূত্রে খবর। ডিলানের বাবা-মা এ বিষয়ে স্কুলে অভিযোগ জানিয়েছিলেন বলে জানায় পুলিশ। ডিলানের কাছ থেকে পুলিশ যে পরিমাণ আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে তা দেখে তাদের অনুমান ডিলান আরও অনেককে প্রাণে মারার পরিকল্পনা করেছিল। পুরো বিষয়টি তদন্ত করে খতিয়ে দেখছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Student gun US
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE