Advertisement
০২ মে ২০২৪
Afghan Taliban

বোরখা না পরলে বিশ্ববিদ্যালয়ে ঢুকতে বাধা, আফগানিস্তানে আবারও তালিবানি ফতোয়া

দেশের উত্তর-পূর্বে একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের ক্লাস করতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তালিবানের বিরুদ্ধে। ওই পড়ুয়াদের ‘অপরাধ’ এটাই যে, তাঁরা বোরখা পরেননি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ২০:৫৪
Share: Save:

লেখাপড়া করতে চেয়ে মার খেতে হল তালিবান শাসিত আফগানিস্তানের মেয়েদের। সে দেশের উত্তর-পূর্বে একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের ক্লাস করতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে তালিবানের বিরুদ্ধে। ওই পড়ুয়াদের দোষ এটাই যে, তাঁরা বোরখা পরেননি। তাই তাঁরা বিশ্ববিদ্যালয়ে ঢুকতেই সেখানকার মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। অনির্দিষ্ট কালের জন্য তাঁদের বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেওয়া হবে না বলে জানানো হয়েছে।

শুধু তা-ই নয়, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা আধিকারিক মেয়ে পড়ুয়াদের উদ্দেশে প্রশ্ন করেন যে, মেয়ে হয়েও তাঁদের উচ্চশিক্ষা লাভ করার এত ইচ্ছা কেন? বিশ্ববিদ্যালয়ে ঢুকতে মরিয়া মেয়েরা বিশ্ববিদ্যালয়ের জানলায় চাপড় মারতে শুরু করলে এক নিরাপত্তারক্ষী তাঁদের দিকে তেড়ে যান। ওই পড়ুয়াদের কয়েকজনকে মারধর করারও অভিযোগ উঠেছে।

এই ঘটনার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। সেখানে দেখা যাচ্ছে মেয়েদের দিকে তেড়ে যাচ্ছেন ওই নিরাপত্তারক্ষী। বিশ্ববিদ্যালয়ের সভাপতি নাকিবুল্লাহ কাজিজাদা অবশ্য জানিয়েছেন, মেয়েদের অনুরোধে তাঁদের জন্য বিশ্ববিদ্যালয়ের দরজা ফের খুলে দেওয়ার বিষয়ে তাঁরা চিন্তাভাবনা করবেন।

২০২১ সালের অগস্ট মাসে তালিবান আফগানিস্তানের শাসনক্ষমতায় আসার পরেই মেয়েদের শিক্ষা, জীবিকায় নিষেধাজ্ঞা আরোপের অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে। নারীদের উপর শারীরিক অত্যাচারের একাধিক ঘটনা প্রকাশ্যে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghan Taliban Women torture Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE