Advertisement
১৭ মে ২০২৪
Russia Ukraine War

Finland: পার্টিতে হুল্লোড়ে ব্যস্ত প্রধানমন্ত্রী! ফিনল্যান্ডের আকাশসীমায় ঢুকে পড়ল রুশ যুদ্ধবিমান

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা ম্যারিনের পার্টিতে হুল্লোড়ের ছবি ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। তার মধ্যেই যুদ্ধবিমান-বিতর্ক।

প্রধানমন্ত্রী সানার পার্টি-বিতর্কের মধ্যেই ফিনল্যান্ডে রুশ যুদ্ধবিমান।

প্রধানমন্ত্রী সানার পার্টি-বিতর্কের মধ্যেই ফিনল্যান্ডে রুশ যুদ্ধবিমান। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
হেলসিঙ্কি শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৫:০৪
Share: Save:

খোলামেলা পোশাকে তাঁর পার্টিতে হুল্লোড়ের ছবি ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে। ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা ম্যারিনকে ঘিরে সেই বিতর্কের আবহের মধ্যেই সে দেশের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ উঠল রুশ যুদ্ধবিমানের বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে ফিনল্যান্ডের প্রতিরক্ষা দফতরের তরফে এই অভিযোগ তোলা হয়েছে।

রাশিয়ার হুঁশিয়ারি উপেক্ষা করে তিন মাসে আগে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোতে যোগদানের আবেদন জানিয়েছিলেন ম্যারিন। সে সময়ই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডকে ‘শিক্ষা’ দেওয়ার বার্তা দিয়েছিলেন। বৃহস্পতিবার ফিনল্যান্ড উপসাগরের উপকূলবর্তী শহর পোরভোর আকাশসীমায় রুশ মিগ-৩১ যুদ্ধবিমানের ‘অনুপ্রবেশ’ সেই হুঁশিয়ারির ‘ফলোশ্রুতি’ বলেই মনে করা হচ্ছে।

ফিনল্যান্ডের সঙ্গে প্রায় ১২৮৮ কিলোমিটার সীমান্ত রয়েছে রাশিয়ার। গত শতাব্দীর চল্লিশের দশক পর্যন্ত একাধিক বার দু’দেশের যুদ্ধও হয়েছে। ইউক্রেন যুদ্ধের আবহে তাই নেটো জোটে শামিল হওয়ার জন্য ফিনল্যান্ডের সিদ্ধান্ত মস্কোর পক্ষে ‘আশঙ্কার বড় কারণ’ বলেই মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ। এই পরিস্থিতিতে হেলসিঙ্কিকে চাপে রাখতেই রুশ যুদ্ধবিমানের আকাশসীমা লঙ্ঘন বলে মনে করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE