Advertisement
০২ মে ২০২৪
Ship Attacked In Red Sea

লোহিত সাগরে ফের ‘আক্রান্ত’ বাণিজ্যিক জাহাজ, পাল্টা হুথিদের তিনটি নৌকা ডোবাল আমেরিকা

লোহিত সাগর, এডেন উপসাগর এবং উত্তর-মধ্য আরব সাগরের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ভারত সম্প্রতি ওই অংশে আরও নজরদারি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। পাঠানো হচ্ছে আরও রণতরী।

Another ship attacked in Red sea, US choppers sink three Houthi boats

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ২১:৫২
Share: Save:

লোহিত সাগর কি এ বার নয়া যুদ্ধক্ষেত্র হতে চলেছে? এই জল্পনা উস্কে দিয়েছে রবিবারের একটি ঘটনা। এ দিন আবারও একটি বাণিজ্যিক জাহাজ ‘আক্রান্ত’ হয়েছে বলে খবর। এ ক্ষেত্রেও অভিযোগের আঙুল উঠেছে ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথির দিকে। ‘আত্মরক্ষার্থে’ পাল্টা হামলা চালিয়ে হুথির তিনটি নৌকা ডুবিয়ে দেওয়ার দাবি করেছে আমেরিকার সেনা।

আমেরিকার সেন্ট্রাল কম্যান্ডের তরফে জানানো হয়েছে, ডেনমার্কের একটি বাণিজ্যিক জাহাজ সিঙ্গাপুরের পতাকা নিয়ে লোহিত সাগর ধরে এগোচ্ছিল। কিন্তু ২৪ ঘণ্টায় দ্বিতীয় বারের জন্য আক্রান্ত হয় সেটি। হুথির আক্রমণ এড়াতে বিশালাকার জাহাজটি ওই সশস্ত্র গোষ্ঠীর নৌকা এবং স্পিডবোটগুলিকে আটকে দেওয়ার চেষ্টা করে। সাহায্যের আর্জি জানানো হয় লোহিত সাগরের ওই অংশে টহল দেওয়া আমেরিকান সেনার কাছে।

আমেরিকার সেনার দাবি, তারা হেলিকপ্টার নিয়ে ওই এলাকায় পৌঁছতেই গুলি চালায় হুথি। পাল্টা আক্রমণ চালিয়ে হুথির চারটি নৌকার মধ্যে তিনটিকে ডুবিয়ে দেয় তারা। ওই নৌকাগুলিতে থাকা সকলেই মারা গিয়েছে বলে দাবি করা হয়েছে। চতুর্থ নৌকাটি কোনও রকমে পালিয়ে যায়। অবশ্য এই ঘটনা প্রথম নয়, গত ছ’সপ্তাহে বাণিজ্যিক জাহাজগুলির উপরে ২৪ বার হামলা চালিয়েছে হুথি। লোহিত সাগর, এডেন উপসাগর এবং উত্তর-মধ্য আরব সাগরের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ভারত সম্প্রতি ওই অংশে আরও নজরদারি বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। পাঠানো হচ্ছে আরও রণতরী।

ইজ়রায়েল-হামাস যুদ্ধের পর থেকে লোহিত সাগরে ড্রোন হামলা বৃদ্ধি পেয়েছে। হুথি জানিয়েছে, ইজ়রায়েলের বিরুদ্ধে যুদ্ধে হামাসের পক্ষে রয়েছে তারা। সে কারণে ইজ়রায়েলের সঙ্গে যোগ রয়েছে এমন বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হামলা চলবে। রয়টার্সের তরফে জানানো হয়েছে, হুথির এই হুঁশিয়ারির কারণে ঘুরপথে আফ্রিকার দক্ষিণ দিয়ে গন্তব্যে যাচ্ছে ইজ়রায়েলের বাণিজ্যিক জাহাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Red Sea Ship US Houthis attack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE