Advertisement
০৩ মে ২০২৪
Israel-Hamas Conflict

ত্রাণের বদলে ধেয়ে এল বোমা! গাজ়ায় ইজরায়েলি হামলায় নিহত অন্তত ৭৭ প্যালেস্টাইনি শরণার্থী

বৃহস্পতিবার দক্ষিণ গাজ়ার খান ইউনুস, নুসিরাত এবং বুরেইজ়ে তিনটি পৃথক হামলায় নিহত হয়েছেন অন্তত ৭৭ জন প্যালেস্টাইনি শরণার্থী নিহত হয়েছেন। গুরুতর আহত আড়াইশোর বেশি।

গাজ়ায় ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত ত্রাণশিবির।

গাজ়ায় ইজ়রায়েলি হামলায় বিধ্বস্ত ত্রাণশিবির। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ২১:৪৪
Share: Save:

যুদ্ধবিধ্বস্ত গাজ়ার আবার প্যালেস্টাইনি শরণার্থীদের উপর বোমাবর্ষণ করল ইজ়রায়েলি ফৌজ। বৃহস্পতিবার দক্ষিণ গাজ়ার খান ইউনুস, নুসিরাত এবং বুরেইজ়ে তিনটি পৃথক হামলায় নিহত হয়েছেন অন্তত ৭৭ জন প্যালেস্টাইনি শরণার্থী। গুরুতর আহত আড়াইশোর বেশি।

টানা পাঁচ মাসের ইজ়রায়েলি অবরোধের জেরে গাজ়ায় দেখা দিয়েছে খাদ্যসঙ্কট। ক্ষুধা আর অপুষ্টিতে ভুগছেন প্যালেস্টাইনি নাগরিকদের বড় অংশ। এই পরিস্থিতিতে দক্ষিণ গাজ়ার শরণার্থী শিবিরগুলিতে প্রতি দিনই ত্রাণের আশায় ভিড় জমাচ্ছেন ঘরছাড়া প্যালেস্টাইনিরা। বৃহস্পতিবার ত্রাণ-প্রতীক্ষার সময়ই বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় বলে অভিযোগ।

নিহতদের মধ্যে বেশ কয়েকটি শিশুও রয়েছে বলে গাজ়ার হামাস নিয়ন্ত্রিত প্রশাসক কর্তৃপক্ষের স্বাস্থ্য দফতরের দাবি। তারা জানিয়েছে, উত্তর গাজার কামাল আদওয়ান এবং আল-শিফা হাসপাতালে জলের অভাব এবং অপুষ্টিজনিত কারণে ছ’টি শিশুর মৃত্যু হয়েছে। গুরুতর অসুস্থ আরও সাতটি শিশু।

গত ৭ অক্টোবর প্যালেস্তেনীয় সশস্ত্র হামাসের আল কাশিম ব্রিগেডের রকেট হামলার পর থেকেই ইজ়রায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজ়ায় সর্বাত্মক সেনা অভিযানের কথা ঘোষণা করেছিলেন। পাশাপাশি প্যালেস্টাইনিদের গাজ়া ছেড়ে চলে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। ইজ়রায়েল সেনা ইতিমধ্যেই মধ্য এবং উত্তর গাজ়ার বিস্তীর্ণ অংশ থেকে প্যালেস্টাইনিদের বিতাড়ন করেছে। তাঁদের বড় অংশের ঠিকানা এখন দক্ষিণ গাজ়ার বিভিন্ন ত্রাণশিবির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE