Advertisement
১৭ মে ২০২৪
Cyclone Mocha

ভয়ঙ্কর রূপে তাণ্ডব চালাচ্ছে মোকা, ঘূর্ণিঝড়ের ঝাপটায় মায়ানমারে মৃত্যু, বহু ক্ষয়ক্ষতির আশঙ্কা

মায়ানমারের সিতওয়াতে উদ্ধারকারী দল জানিয়েছে, বিভিন্ন এলাকায় প্লাবন পরিস্থিতি তৈরি হয়েছে। উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে বলে জানা গিয়েছে। প্রবল ঝড়বৃষ্টিতে ভেঙে পড়েছে বেশ কিছু বাড়ি।

representative photo of cyclone

মৌসম ভবন জানিয়েছে, আগামী ২ ঘণ্টার মধ্যে মোকার ল্যান্ডফল প্রক্রিয়া সম্পূর্ণ হবে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নেপিদও শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৫:৪৬
Share: Save:

ভয়ঙ্কর চেহারা নিয়ে বাংলাদেশ এবং মায়ানমার উপকূলে ধেয়ে এল মারাত্মক প্রবল ঘূর্ণিঝড় মোকা। ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মায়ানমারে ১৪ বছরের এক কিশোরের মৃত্যু হয়েছে। মায়ানমারের রাখাইন প্রদেশে ঝড়ে গাছ পড়ে ওই কিশোরের মৃত্যু হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে বিবিসি।

বিবিসি সূত্রে খবর, ঘণ্টায় ১৯৫ কিমি বেগে তাণ্ডব চালাচ্ছে মোকা। ঝড়ের সঙ্গে প্রবল বৃষ্টি হচ্ছে। মায়ানমারের সিতওয়াতে উদ্ধারকারী দল জানিয়েছে, বিভিন্ন এলাকায় প্লাবন পরিস্থিতি তৈরি হয়েছে। তাঁদের উদ্ধারকাজে ব্যাহত হচ্ছে বলে জানা গিয়েছে। প্রচুর ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

মায়ানমারে একটি টেলিকম টাওয়ার ভেঙে পড়েছে। প্রবল ঝড়বৃষ্টিতে ভেঙে পড়েছে বেশ কিছু বাড়ি। চারদিকে লন্ডভন্ড অবস্থা। সিতওয়া এলাকায় বিদ্যুৎ পরিষেবা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

ঘূর্ণিঝড়ের তাণ্ডবের প্রভাব বাংলাদেশেও পড়েছে। বিশেষত, কক্সবাজারে ৫ লক্ষেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরানো হয়েছে। বাংলাদেশেও প্রবল জোরে হাওয়া বইছে। ঝড়ের সঙ্গে হচ্ছে বৃষ্টি। কক্সবাজারে রাস্তাঘাট জনশূন্য। মৌসম ভবন জানিয়েছে, আগামী ২ ঘণ্টায় ঝড়ের ল্যান্ডফল প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Mocha Cyclone storm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE