Advertisement
০২ মে ২০২৪
Indian Navy

অপহৃত জাহাজ দিয়েই অপহরণ! সোমালি জলদস্যুদের সঙ্গে গুলির লড়াই ভারতীয় নৌসেনার

নৌসেনা সূত্রে খবর, ২০২৩ সালের ১৪ ডিসেম্বর এক্স-এমভি রুয়েন নামে মাল্টার পণ্যবাহী জাহাজটিকে সোমালিয়ার উপকূলের কাছ থেকে অপহরণ করেছিল জলদস্যুরা।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৩:১৬
Share: Save:

গত বছরের ডিসেম্বরে মাল্টার একটি জাহাজকে অপহরণ করেছিল সোমালির জলদস্যুরা। সেই জাহাজ নিয়েই সমুদ্রপথে দাপিয়ে বেড়াচ্ছে তারা। অপহৃত সেই জাহাজ ব্যবহার করে সমুদ্রপথে অন্য পণ্যবাহী জাহাজগুলিকেও অপহরণ করছে। এ বার জলদস্যুদের সেই জাহাজটিকে ধরার চেষ্টা করতেই ভারতীয় নৌসেনার হেলিকপ্টারকে লক্ষ্য করে গুলি চালাল জলদস্যুরা।

নৌসেনা সূত্রে খবর, ২০২৩ সালের ১৪ ডিসেম্বর এক্স-এমভি রুয়েন নামে মাল্টার পণ্যবাহী জাহাজটিকে সোমালিয়ার উপকূলের কাছ থেকে অপহরণ করেছিল জলদস্যুরা। সেই জাহাজটিকে কাজে লাগিয়েই ওই সমুদ্রপথে বেশ কয়েকটি পণ্যবাহী জাহাজকে অপহরণের চেষ্টা করে তারা। শুক্রবারও ওই জাহাজটি নিয়েই বাংলাদেশের একটি পণ্যবাহী জাহাজকে অপহরণের চেষ্টা করে সোমালি জলদস্যুরা। কিন্তু ওই জাহাজ থেকে আপৎকালীন বার্তা পেয়েই ভারতীয় নৌসেনার একটি জাহাজ উদ্ধারকাজে যায়।

নৌসেনার জাহাজ দেখেই জলদস্যুরা পালানোর চেষ্টা করে। ওই জাহাজটির পিছু ধাওয়া করে। নৌসেনার একটি হেলিকপ্টারও জলদস্যুদের পিছু নেয়। তখনই জলদস্যুরা নৌসেনার জাহাজ এবং হেলিকপ্টারটিকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। সেই ঘটনার একটি ভিডিয়োও প্রকাশ করেছে নৌসেনা। দু’পক্ষের মধ্যে গুলির লড়াই চলে। জলদস্যুদের আত্মসমর্পণ করতে বলা হয়। কিন্তু তারা আত্মসমর্পণ করেনি বলেই নৌসেনা সূত্রে খবর।

সূত্রের খবর, মাল্টার এই জাহাজটিকে অপহরণ করতে পারলেও, ২০১৭ সাল থেকে ওই সমুদ্রপথে বহু বার বিদেশি পণ্যবাহী জাহাজ অপহরণের চেষ্টা করেছিল জলদস্যুরা। কিন্তু প্রতিবারই সেই চেষ্টা ভেস্তে দিয়েছিল ভারতীয় নৌসেনা। গত বছরের ডিসেম্বর থেকে সোমালি জলদস্যুরা ১৭টি জাহাজ অপহরণের চেষ্টা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Navy Somali Pirates
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE