Advertisement
০৭ মে ২০২৪
Indian Origin

Harassment: ৩৫ বছর ধরে ৪৮ মহিলা রোগীকে যৌন হেনস্থা ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসকের!

স্কটল্যান্ড পুলিশ সূত্রে খবর, যৌন হেনস্থার ঘটনাগুলি ঘটেছে ১৯৮৩ থেকে ২০১৮-র মধ্যে। তার মধ্যে বেশির ভাগই নর্থ লানার্কশায়ারে চিকিৎসকের চেম্বারে।

অভিযুক্ত চিকিৎসক কৃষ্ণ সিংহ।

অভিযুক্ত চিকিৎসক কৃষ্ণ সিংহ।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ১১:১৭
Share: Save:

৩৫ বছর ধরে ৪৮ জন মহিলাকে যৌন হেনস্থার অভিযোগ উঠল ভারতীয় বংশোদ্ভূত এক চিকিৎসকের বিরুদ্ধে। তিনি ব্রিটেনের এক খ্যাতনামী চিকিৎসক। মেম্বার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (এমবিই) সম্মানও পেয়েছেন কৃষ্ণ সিংহ নামে ৭২ বছরের ওই চিকিৎসক।

কৃষ্ণ সিংহ স্কটল্যান্ডের চিকিৎসক। স্কটল্যান্ড পুলিশ সূত্রে খবর, যৌন হেনস্থার ঘটনাগুলি ঘটেছে ১৯৮৩ থেকে ২০১৮-র মধ্যে। তার মধ্যে বেশির ভাগই নর্থ লানার্কশায়ারে চিকিৎসকের চেম্বারে। এ ছাড়াও হাসপাতাল, এমনকি রোগীদের বাড়িতে গিয়ে চিকিৎসার সময়েও তিনি যৌন হেনস্থা করেন বলে অভিযোগ।

অভিযোগ, চিকিৎসার নামে মহিলা রোগীদের চুম্বন করা, পরীক্ষা করার ছুতোয় তাঁদের শরীরের বিভিন্ন অংশে হাত দেওয়া, এমনকি মহিলা রোগীদের সঙ্গে অশালীন ভাবে কথা বলা— এ রকম নানা অভিযোগ উঠেছে চিকিৎসক সিংহের বিরুদ্ধে।

এই যৌন হেনস্থার মামলা গ্লাসগো হাই কোর্টে পৌঁছেছে। আভিযোগকারীদের আইনজীবী অ্যাঞ্জেলা গ্রে আদালতে জানিয়েছেন, মহিলাদের যৌন হেনস্থা করা একটি দৈনন্দিন অভ্যাসে পরিণত হয়েছিল চিকিৎসক সিংহের। তিনি বলেন, “কখনও অপ্রত্যক্ষ ভাবে, কখনও সরাসরি মহিলা রোগীদের যৌন হেনস্থা করতেন তিনি।” যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন সিংহ। তাঁর পাল্টা দাবি, রোগীরা মিথ্যা কথা বলছেন। ভারতে ডাক্তারি প্রশিক্ষণের সময় তাঁদের যা যা শেখানো হয়েছে, চিকিৎসা করতে গিয়ে সেটাই করেছেন। তাঁর বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তোলা হচ্ছে বলেও দাবি করেছেন সিংহ।

২০১৮-তে এক মহিলা চিকিৎসক সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন। তার পর থেকেই বিষয়টি নিয়ে তদন্ত চালাচ্ছিল পুলিশ। তাদের দাবি, চিকিৎসকের বিরুদ্ধে ৫৪টি অভিযোগ জমা পড়েছে। তার মধ্যে বেশির ভাগই যৌন হেনস্থা এবং অশালীন আচরণের অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Origin doctor UK sexual harassment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE