Advertisement
০১ মে ২০২৪
Merchant Ship Attacked

ব্রিটেনের তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা! ছিলেন ২২ ভারতীয়ও, উদ্ধারে নামল এ দেশের নৌসেনা

শুক্রবার রাতের ওই ঘটনার পর ‘বিপদবার্তা’ পেয়েই দৌড়য় ভারতীয় নৌবাহিনীর ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ। শনিবার ভারতীয় নৌবাহিনীর তরফে এক বিবৃতি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে।

এডেন উপসাগরে আক্রান্ত সেই জাহাজ।

এডেন উপসাগরে আক্রান্ত সেই জাহাজ। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৮:৩৮
Share: Save:

এডেন উপসাগরে ব্রিটেনের একটি তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা! এর পরেই দাউদাউ করে জ্বলতে থাকে ওই জাহাজ। শুক্রবার রাতের ওই ঘটনার পর ‘বিপদবার্তা’ পেয়েই দৌড়য় ভারতীয় নৌবাহিনীর ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ। শনিবার ভারতীয় নৌবাহিনীর তরফে এক বিবৃতি প্রকাশ করে এ কথা জানানো হয়েছে।

যে ব্রিটিশ জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়, তার নাম ‘মার্লিন লউন্ডা’। ‘বিপদবার্তা’ পেয়েই উদ্ধারকাজে নামে ভারতীয় নৌবাহিনী। জানা গিয়েছে, ব্রিটিশ ওই জাহাজটিতে ২২ জন ভারতীয় এবং এক জন বাংলাদেশি নাগরিক ছিলেন। তেলবাহী জাহাজটিতে আগুন নেভানোর কাজ করছে ‘আইএনএস বিশাখাপত্তনম’। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ওই জাহাজে হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী শিয়া গোষ্ঠী।

ইজ়রায়েল-হামাস সংঘর্ষের মধ্যে লোহিত সাগরে গত বেশ কিছু দিন ধরেই বাণিজ্যিক জাহাজগুলিতে হুথি জঙ্গিরা হামলা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এ বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই ব্রিটেনের এই জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হল। অ্যাডমিরাল আর হরি কুমার নির্দেশ দিয়েছেন, এই ধরনের ঘটনা যেন তত্পরতার সঙ্গে মোকাবিলা করা হয়।

গত ১৮ জানুয়ারি বাণিজ্যিক একটি জাহাজে এডেন উপসাগরে ড্রোন হামলা হয়। ওই জাহাজেও একাধিক ভারতীয় ছিলেন। বিপদবার্তা পাওয়ার পরেই ভারত ‘আইএনএস বিশাখাপত্তনম’কে পাঠায়।

এর আগে গত ২৩ ডিসেম্বর লাইবেরিয়ার পতাকাবাহী ‘এমভি কেম প্লুটো’ নামে একটি জাহাজে ভারতের পশ্চিম উপকূলে ড্রোন হামলা হয়। তাতে ২১ জন ভারতীয় ছিলেন। এমভি কেম প্লুটো ছাড়াও একই দিনে দক্ষিণ লোহিত সাগরে সন্দেহভাজন ড্রোন হামলা হয় ভারত অভিমুখে আসা আর একটি বাণিজ্যিক তেলবাহী ট্যাঙ্কারে। ওই জাহাজেও ২৫ জন ভারতীয় ছিলেন বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ship Houthis Gulf Of Aden Indian Navy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE